Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

তুরস্ককে হাজার কোটি ডলার দিচ্ছে রাশিয়া

পরমাণু কেন্দ্র নির্মাণ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ আগস্ট, ২০২২, ১২:০১ এএম

দক্ষিণ তুরস্কে আক্কুয়ু পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের জন্য রাশিয়া তুরস্কে কয়েক শত কোটি ডলার হস্তান্তর করছে। গত শুক্রবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা ব্লুমবার্গ। ব্লুমবার্গের মতে, রাশিয়ার রাষ্ট্রীয় মালিকানাধীন কোম্পানি রোসাটম গত সপ্তাহে প্রায় ৫০০ কোটি ডলার পাঠিয়েছে তার তুর্কি সহায়ক সংস্থা আক্কুয় নিউক্লিয়ার জেএসসিকে, যারা প্লান্টটি তৈরি করছে। আরও ৫০০ কোটি ডলার এ সপ্তাহে দেয়ার কথা রয়েছে। সংস্থাটি অবশ্য এ বিষয়ে কোন মন্তব্য করতে অস্বীকার করে বলেছে যে, প্রকল্পের জন্য অর্থায়ন চুক্তিগুলো ব্যক্তিগত। তুরস্কের বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি পরে অবশ্য ৫০০ কোটি ডলার স্থানান্তরের বিষয়টি নিশ্চিত কুরেছে, যা রাশিয়ান পক্ষের সাথে ট্রেজারি এবং অর্থমন্ত্রী নুরেদ্দিন নেবাতির বৈঠকের পরে এসেছে বলে জানিয়েছে। ক্রেমলিনের ইউক্রেনে অভিযানের কারণে পশ্চিমা নিষেধাজ্ঞার অধীনে এ প্রকল্পটি রাশিয়ার সবচেয়ে বড় ঋণদাতা এসবারব্যাঙ্ক এবং সোভকোমব্যাঙ্ক থেকে অর্থায়ন পেয়েছে।
ব্লুমবার্গের সাথে কথা বলা তুর্কি কর্মকর্তারা বলেছেন যে, আগামী দুই বছরের মধ্যে আক্কুয়ু প্ল্যান্টের জন্য প্রয়োজনীয় সব সেক্টরে অর্থায়ন করা হবে। আক্কুয় পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র (এনপিপি), তুরস্ক এবং রাশিয়ার দ্বারা বাস্তবায়িত বৃহত্তম শক্তি প্রকল্প, যা ২০১০ সালে স্বাক্ষরিত একটি সহযোগিতা চুক্তির অধীনে নির্মিত হচ্ছে। মোট চারটির মধ্যে প্ল্যান্টের প্রথম ইউনিট, ২০২৩ সালের মাঝামাঝি সময়ে চালু হওয়ার কথা। সূত্র : গ্রিকরিপোর্টার।



 

Show all comments
  • মুহা. হাফিজুল ইসলাম ২ আগস্ট, ২০২২, ৬:৪৯ এএম says : 0
    ভবিষ্যৎ আরব বিশ্বে নেতৃত্ব দেবে তুরুস্ক।।নিরন্তর শুভ কামনা রইলো।
    Total Reply(0) Reply
  • Mohammad Abul Mamun ২ আগস্ট, ২০২২, ৬:৪৯ এএম says : 0
    সৎ মানুষ সবার আপন হয়। বিশেষ করে এক আল্লাহর উপর পরিপূর্ণ ঈমান রেখে রাষ্ট্র পরিচালনা করলে সৃষ্টিকর্তা তার প্রতি সদয় হয় এবং দুনিয়ার সকল পরাশক্তিও তার প্রতি বিনয় হতে বাধ্য।
    Total Reply(0) Reply
  • Mustafizur Rahman Dalim ২ আগস্ট, ২০২২, ৬:৫০ এএম says : 0
    বিশেষ করে সামরিক ক্ষেত্রে তুরস্ক সফলতা অর্জন করেছে আর তাদের ভবিষ্যৎ উজ্জ্বল কারণ বড় বড় অস্ত্র কারখানা নির্মাণে তারা প্রচুর বিনিয়োগ করছে। সৌদি আর ইরানের সাথে ভালো সম্পর্ক কাতারের ন্যাচারাল গ্যাস সাপ্লাই তাদের নিরাপদ জ্বালানী ব্যবস্থা কে শক্তিশালী করেছে।
    Total Reply(0) Reply
  • Md. Zakir Hossen ২ আগস্ট, ২০২২, ৬:৫০ এএম says : 0
    ভৌগোলিকভাবে ও ঐতিহাসিক ভাবে তুরস্ক গত পাঁচ শতাব্দী ধরেই বিশ্ব রাজনীতির অত্যন্ত গুরুত্বপূর্ণ ও আলোচিত।
    Total Reply(0) Reply
  • Abu Yousuf Masud ২ আগস্ট, ২০২২, ৬:৫০ এএম says : 0
    বর্তমান বৈশ্বিক সংকটে বিশ্ব রাজনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখার কারণে দিনদিন আন্তর্জাতিক রাজনীতির কেন্দ্রবিন্দু হতে চলছে তুরস্ক। সময়ের সেরা সাহসী সুলতান রিসেপ তাইয়্যেপ এরদোয়ান।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ