Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ইউক্রেনের দক্ষিণে বিপুল সৈন্য মোতায়েন করছে রাশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ আগস্ট, ২০২২, ৬:১৫ পিএম

রাশিয়া ইউক্রেনের পাল্টা আক্রমণের প্রস্তুতি হিসেবে ইউক্রেনের দক্ষিণে বিপুল সংখ্যক সৈন্য সরিয়ে নিচ্ছে। এ দাবি করে ইউক্রেনের সামরিক গোয়েন্দা বিভাগের উপ-প্রধান ভাদিম স্কিবিটস্কি বলেছেন, ‘‘তারা তাদের সৈন্য সংখ্যা বাড়াচ্ছে, আমাদের পাল্টা আক্রমণের জন্য (ইউক্রেনের দক্ষিণে) প্রস্তুতি নিচ্ছে এবং সম্ভবত তাদের নিজস্ব আক্রমণ চালানোর প্রস্তুতি নিচ্ছে।’

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, খেরসনের আঞ্চলিক রাজধানী এবং জাপোরিঝিয়া অঞ্চলের দিকে ঠেলে দেয়ার জন্য রাশিয়া তার কিছু সেনাকে পূর্বে তাদের অবস্থান থেকে দক্ষিণে সরিয়ে নিচ্ছে। রাশিয়ান সেনাবাহিনীর সাথে ভয়ঙ্কর সংঘর্ষের মধ্যে পূর্ব ডোনেৎস্ক অঞ্চল থেকে কয়েক হাজার বেসামরিক নাগরিককে সরিয়ে নেয়ার আহ্বান জানানো হয়েছে।

স্থানীয় কর্মকর্তাদের মতে, ৫০ হাজারেরও বেশি শিশু এখনও এ অঞ্চলে রয়েছে। ‘তাদের সরিয়ে নেয়া দরকার, আপনি তাদের জ্বালানি, গরম রাখার ক্ষমতা ছাড়া শীতকালে তাদের মারাত্মক বিপদে ফেলতে পারবেন না,’ কিয়েভের অস্থায়ীভাবে দখলকৃত অঞ্চলগুলোর পুনঃএকত্রীকরণের মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে।

এদিকে, রাশিয়া দাবি করেছে যে, তার ব্ল্যাক সি ফ্লিট হেডকোয়ার্টারে ইউক্রেনের ড্রোন হামলার পরে পাঁচজন আহত হয়েছে। রোববার ক্রিমিয়ার সেভাস্তোপলের স্থানীয় রাশিয়ান প্রশাসনের প্রধান মিখাইল রাজভোজায়েভ বলেন, ‘আজ সকালে, (ইউক্রেন) আমাদের নৌবাহিনী দিবস নষ্ট করার সিদ্ধান্ত নিয়েছে। একটি অজ্ঞাত বস্তু বহরের সদর দফতরের উঠানে উড়ে গেছে। প্রাথমিক তথ্য অনুযায়ী, এটি একটি ড্রোন ছিল। আহত হয়েছেন পাঁচজন।’

অন্যদিকে, রোববার ভোরে দক্ষিণ ইউক্রেনের বন্দর শহর মাইকোলাইভে রাশিয়ার হামলায় তিনজন আহত হয়েছে এবং নগরীর মেয়র ওলেক্সান্ডার সেনকেভিচের দাবি, বাড়িঘর ও স্কুল ক্ষতিগ্রস্ত হয়েছে। এসব স্থাপণায় ইউক্রেনীয় সেনারা ঘাঁটি গেড়ে ছিল বলে ধারণা করা হচ্ছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ