Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

মাদাগাস্কারে ডাকাতের আগুনে প্রাণহানি ৩২

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ আগস্ট, ২০২২, ১২:১১ এএম

সংঘবদ্ধ অপরাধী চক্র ‘দাহালো’ মাদাগাস্কারের অনেক এলাকায় গবাদিপশু চুরি ও নানান ধরনের দস্যুবৃত্তির সঙ্গে জড়িত। মাদাগাস্কারের রাজধানী আন্তানানারিভোর উত্তরে এক এলাকায় একাধিক বাড়িতে ‘দাহালো’ নামে পরিচিত ডাকাতদের অগ্নিসংযোগে অন্তত ৩২ জন নিহত হয়েছে বলে জানিয়েছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়। আনকাজোভ জেলায় শুক্রবার রাতভর এই হত্যাকাণ্ড সংঘটিত হয়েছে। “মানুষজন ভয়াবহ বেদনাদায়ক ঘটনার সাক্ষী হয়েছে, অনেক প্রাণ ঝরে গেছে। ৩২ জন মারা গেছেন। এটা করেছে নিষ্ঠুর দাহালোরা, যারা এমনকী নারী ও শিশুদেরও জীবন্ত পুড়িয়ে মেরেছে,” শনিবার মন্ত্রণালয়ের ফেইসবুক পেইজে দেওয়া এক ভিডিওতে এমনটাই বলেছেন মাদাগাস্কারের প্রতিরক্ষা মন্ত্রী জেনারেল রিচার্ড রাকোকোনিরিনা। সংঘবদ্ধ অপরাধী চক্র ‘দাহালো’ মাদাগাস্কারের অনেক এলাকায় গবাদিপশু চুরি ও নানান ধরনের দস্যুবৃত্তির সঙ্গে জড়িত বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। “যারা এই অপরাধ করেছে তাদের এবং তাদের সহযোগীদের আমরা খুঁজে বের করবোই,” বলেছেন রাকোকোনিরিনা।
আনকাজোভ রাজধানী আন্তানানারিভোরের প্রায় ৭৫ কিলোমিটার উত্তরে অবস্থিত। অপরাধীদের ধরতে সেখানে এরই মধ্যে নিরাপত্তা বাহিনীর সদস্যদের মোতায়েন করা হয়েছে বলেও প্রতিরক্ষামন্ত্রী জানিয়েছেন। তার ধারণা, ‘দাহালোর’ বিরুদ্ধে নিরাপত্তা বাহিনীর আগের অভিযানগুলোতে যারা তথ্য দিয়ে সহায়তা করেছে তাদের ওপর প্রতিশোধ নিতেই এ হামলা হয়েছে। রয়টার্স।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ