Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

মাদাগাস্কারে ঘূর্ণিঝড় ‘বাতসিরাইয়ে’ ১০ জনের মৃত্যু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৭ পিএম

আফ্রিকার দক্ষিণাঞ্চলের দেশ মাদাগাস্কারে আছড়ে পড়েছে ঘূর্ণিঝড় ‘বাতসিরাই’। প্রবল ঘূর্ণিঝড়ে এখন পর্যন্ত ১০ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। ঝড়ের তাণ্ডবে লণ্ডভণ্ড হয়ে গেছে ঘরবাড়িসহ নানা স্থাপনা। আশ্রয় কেন্দ্রে রয়েছে বহু মানুষ।

জানা গেছে, শনিবার (৫ ফেব্রুয়ারি) রাতে ঘন্টায় ১৬৫ কিলোমিটার বেগে আঘাত হানে ঘূর্ণিঝড় বাতসিরাই। দুই সপ্তাহ পর ভারত মহাসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় বাতসিরাই প্রবল বেগে আঘাত হানে দেশটির দক্ষিণ-পূর্বাঞ্চলে। ঘূর্ণিঝড়ের পর বন্যায় ডুবে গেছে বহু এলাকা। এখনো বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন রয়েছে অনেক এলাকায়।
রোববার (৬ ফেব্রুয়ারি) দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ জানায়, ঘূর্ণিঝড়ের কারণে ৪৫ হাজার মানুষ ঘরবাড়ি ছেড়ে আশ্রয় কেন্দ্রে জায়গা নিয়েছে।

এক কর্মকর্তা জানান, সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে নোসি ল্যারিকা শহর। সেখানকার ৯৫ শতাংশ ভবন ধ্বংস স্তূপে পরিণত হয়েছে। বন্যার কারণে পানিবন্দি বহু মানুষ।
এর আগে ঘূর্ণিঝড় অ্যানার আঘাতে দেশটিতে ৫৫ জনের মৃত্যু হয়। উদ্বাস্তু হয়ে পড়ে প্রায় দেড় লাখ মানুষ। এছাড়া অ্যানার আঘাতে মোজাম্বিক ও মালউইতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। তিনটি দেশে মোট মৃত্যু হয় ৮৮ জনের। সূত্র: রয়টার্স



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ