Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

যুক্তরাষ্ট্রের সঠিক পথে ফিরে আসা উচিত: সিএমজি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জুলাই, ২০২২, ৬:৪৮ পিএম

বেইজিং সময় ২৮ জুলাই রাতে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ফোনালাপ করেন। তারা চীন-যুক্তরাষ্ট্র সম্পর্ক এবং দু’দেশের অভিন্ন স্বার্থজড়িত বিভিন্ন ইস্যুতে আন্তরিক মতবিনিময় করেছেন। এ বিষয়ে চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সিএমজি একটি সম্পাদকীয় প্রকাশ করেছে।

সম্পাদকীয়তে বলা হয়, ফোনালাপে প্রেসিডেন্ট সি বড় রাষ্ট্র হিসেবে চীন ও যুক্তরাষ্ট্রের দায়িত্ব তুলে ধরেন এবং চীন-যুক্তরাষ্ট্র সম্পর্কে ও চীনের উন্নয়নে সেদেশের ভুল বোঝাপড়া জানিয়ে দেন। বিশেষ করে তাইওয়ান ইস্যুতে চীনের অবস্থান তুলে ধরেন। প্রেসিডেন্ট বাইডেন যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে সহযোগিতা চালানো এবং সঠিকভাবে মতভেদ নিয়ন্ত্রণ করার কথা জানান। এক চীন নীতি পরিবর্তিত হয়নি এবং হবে না বলে বাইডেন প্রতিশ্রুতি দেন। যুক্তরাষ্ট্র তাইওয়ানের স্বাধীনতায় সমর্থন করবে না।

বর্তমান মার্কিন সরকার ক্ষমতা গ্রহণের পর এই পঞ্চমবারের মতো চীন ও মার্কিন নেতাদ্বয়ের ফোনালাপ এবং গুরুত্বপূর্ণ সময় ফোনালাপ হলো। এখন মহামারীর আঘাত এবং ইউক্রেনের সংকটসহ ভৌগোলিক রাজনীতির সংঘাতের প্রভাবে পরিবর্তনশীল ও দাঙ্গাহাঙ্গামা পরিস্থিতির সামনে আন্তর্জাতিক সমাজ আশা করে, চীন ও যুক্তরাষ্ট্র সঠিকভাবে মতভেদ নিয়ন্ত্রণ করতে পারবে এবং বিশ্বের শান্তি ও স্থিতিশীলতা রক্ষা করা ও বৈশ্বিক উন্নয়ন বেগবান করার ক্ষেত্রে নেতৃস্থানীয় ভূমিকা পালন করতে পারবে।

এবারের ফোনালাপে দেখা যায়, দু’পক্ষ একে অপরের মতভেদের পাশাপাশি সহযোগিতার ইচ্ছাও প্রকাশ করেছে। বিশেষ করে ফোনালাপে প্রেসিডেন্ট শি জিনপিং তাইওয়ান ইস্যুতে চীনের অবস্থান তুলে ধরেন। কারণ, তাইওয়ান ইস্যুটি বর্তমানে চীন-যুক্তরাষ্ট্র সম্পর্কের সবচে গুরুত্বপূর্ণ ও স্পর্শকাতর সমস্যা। যুক্তরাষ্ট্রের জানা উচিত্ যে, তাইওয়ান ইস্যু সমাধান না করলে চীন-যুক্তরাষ্ট্র সম্পর্ক বিঘ্নিত হবে। চীন-যুক্তরাষ্ট্র সম্পর্ক আরও অবনতি হওয়া উচিত্ নয়। সঠিক পদক্ষেপ নিতে হবে বলে সিএমজি সম্পাদকীয়তে উল্লেখ করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ