Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ব্রিটিশ রাজনীতিকের উচিত নিজ দেশের ব্যাপারে মনোযোগ দেয়া: সিএমজি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ মে, ২০২২, ৫:৩৮ পিএম

স্থানীয় সময় শনিবার ব্রিটেনের উত্তর আয়ারল্যান্ডের আঞ্চলিক নির্বাচনের ফলাফল প্রকাশিত হয়েছে। ব্রিটেন থেকে বিচ্ছিন্ন হওয়া পক্ষের দল ‘সিন ফেইন পার্টি’ সবচেয়ে বেশি আসন পেয়েছে। এর ফলে দলটি ১০১ বছরের পর প্রথমবারের মত উত্তর আয়ারল্যান্ড পার্লামেন্ট নিয়ন্ত্রণ করার অধিকার লাভ করল।

বিশ্লেষকরা বলছেন, সিন ফেইন পার্টির বিজয় নিঃসন্দেহে ব্রিটিশ সরকারের জন্য নতুন সমস্যা তৈরি করবে। জাতীয়তাবাদ সমস্যা হল ব্রিটেনের উপনিবেশবাদ নীতির সৃষ্ট জটিল ঐতিহাসিক সমস্যা। এর মধ্যে ধর্মীয় উপাদানও আছে। যা দীর্ঘ সময় ধরে সংঘর্ষ সৃষ্টি করেছে।

ব্রিটিশ সরকারের কাছে, উত্তর আয়ারল্যান্ড রাজনৈতিক পরিস্থিতির পরিবর্তন হল বিভিন্ন চ্যালেঞ্জের অন্যতম। করোনা ভাইরাসের মহামারি শুরু হলে ব্রিটেন সরকারের প্রতিরোধ-ব্যবস্থার বিরুদ্ধে অভিযোগ ওঠে। গত ফেব্রুয়ারি মাসে ব্রিটেন ‘ভাইরাসের সঙ্গে চলার’ পরিকল্পনা ঘোষণা করে। জনগণ নিয়ম না-মানায় মহামারি পরিস্থিতি অবনতি হয়। বর্তমানে ব্রিটেনে মহামারির কারণে মারা গেছে প্রায় ১.৮ লাখ।

এ ছাড়া, করোনাভাইরাসের মহামারি, ব্রেক্সিটের সরবরাহ চেইন এবং শ্রমিক সমস্যাসহ বিভিন্ন কারণে ব্রিটেনের অর্থনীতি কঠিনতার মুখোমুখি হয়েছে। এদিকে, অভ্যন্তরীণ সমস্যাকে উপেক্ষা করে ব্রিটিশ রাজনীতিক হংকং, সিনচিয়াং ও তাইওয়ানসহ বিভিন্ন ইস্যুতে চীনের অভ্যন্তরীণ ব্যাপারে হস্তক্ষেপ করছে। তাদের উচিত নিজ দেশের ব্যাপারে মনোযোগ দেওয়া। সূত্র: সিআরআই।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ