Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

লয়েডস ব্যাংকে মন্দঋণ বৃদ্ধিতে বেড়েছে মন্দায় ডোবার শঙ্কা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জুলাই, ২০২২, ১২:০১ এএম

যুক্তরাজ্যের মন্দায় ডুবে যাওয়ার আশঙ্কা বেড়ে গেছে যখন যুক্তরাজ্যের বৃহত্তম অভ্যন্তরীণ ব্যাংক গতকাল খেলাপি ঋণ কভার করার জন্য কয়েক মিলিয়ন পাউন্ড আলাদা করে রেখেছে। লয়েডস ব্যাংকিং গ্রুপ এখনও বছরের প্রথমার্ধে ৩.৭ বিলিয়ন পাউন্ড লাভ করেছে, যার ফলে সিটির প্রত্যাশা ছাড়িয়ে গেছে। কিন্তু এক বছর আগে যখন ব্যাংক দেখেছিল তার ব্যালেন্স শীট নগদ ফেরত থেকে বৃদ্ধি পেয়েছে যেটি কোভিড-ক্ষতির জন্য আলাদা করে রেখেছিল তা স্পষ্ট ছিল।

গতবার এটি তার নিজস্ব কোষাগারে ৭৩৪ মিলিয়ন পাউন্ড ফেরত দিয়েছে কারণ, ফার্লোকে ধন্যবাদ, অর্থনীতিকে অনেকের আশঙ্কার চেয়ে মহামারিটি আরো ভালভাবে মোকাবেলা করতে দেখা গেছে। গতকাল এটি বলেছে যে, তাদের ভবিষ্যতের খারাপ ঋণগুলি কভার করার জন্য ৩৭৭ মিলিয়ন পাউন্ডের প্রয়োজন।

লয়েডসকে ব্যাপকভাবে যুক্তরাজ্যের অর্থনীতির জন্য একটি বেলওয়েদার হিসাবে দেখা হয়, কারণ এটি দেশের অনেক বন্ধকী এবং সঞ্চয় অ্যাকাউন্ট ধারণ করে। লয়েডস বলেছে, ক্রমবর্ধমান সুদের হার ব্যাংকের মুনাফার মার্জিন বাড়ালেও খেলাপি হওয়ার ঝুঁকিও বাড়ায়। ব্যাংকের নেট সুদের মার্জিন - এটি ঋণগ্রহীতাদের কাছ থেকে কী চার্জ নেয় এবং সেভারদের অর্থ প্রদানের মধ্যে ব্যবধান - ২.৫ শতাংশ থেকে ২.৭৭ শতাংশ বেড়েছে। কিন্তু খারাপ ঋণের ঝুঁকি স্পষ্টতই বাড়ছে। এই মুহূর্তে ডিফল্টগুলো ‘নিম্নস্তরে’ রয়েছে। তারা সমস্যায় থাকা গ্রাহকদের আড়াল না করে যোগাযোগ করতে এবং তাদের সমস্যা নিয়ে আলোচনা করতে বলেছে।

চার্লি নান, এইচএসবিসি থেকে এক বছর আগে যোগদানকারী সিইও আশ্বাস দিয়েছেন। তিনি বলেন : ‘যেমন আমরা বর্তমান সামষ্টিক অর্থনৈতিক অনিশ্চয়তাকে মোকাবেলা করতে এবং আমাদের শেয়ারহোল্ডারদের জন্য উল্লেখযোগ্য পুঁজি তৈরি করতে অবিরত রয়েছি, একইভাবে, আমরাও কি প্রতিনিয়ত আমাদের গ্রাহকদের যে সমর্থন দিয়ে থাকি তা বজায় রাখতে প্রতিশ্রুতিবদ্ধ রয়েছি, কারণ তারা তাদের সাথে খাপ খাইয়ে নেয়? তারা যে চ্যালেঞ্জের মুখোমুখি হয়’।

কিন্তু তিনি সতর্ক করে দিয়ে বলেন: ‘উচ্চ মুদ্রাস্ফীতির স্থায়ীত্ব এবং সম্ভাব্য প্রভাব যুক্তরাজ্যের অর্থনীতির জন্য অনিশ্চয়তার একটি উৎস হিসাবে রয়ে গেছে, কারণ অনেক ভোক্তা জীবনযাত্রার চাপের সাথে লড়াই করে’। মুদ্রাস্ফীতি ৪০ বছরের সর্বোচ্চ ৯.৪ শতাংশে এবং ব্যাংক অফ ইংল্যান্ড ক্রমবর্ধমান দাম থামাতে সুদের হার বাড়াচ্ছে। নান তার সম্পদ ব্যবস্থাপনার হাত প্রসারিত করে ব্যাংকটিকে উন্নত করার পরিকল্পনা করেছেন, যারা অবসরে যাচ্ছেন তাদের পরামর্শ দিচ্ছেন।

সিটি বিশ্লেষকরা ফলাফল নিয়ে খুশি ছিলেন। ইনভেস্টেক-এর ইয়ান গর্ডন বলেছেন যে, সংখ্যাগুলো ‘ঐকমত্যকে চূর্ণ করেছে, উপাদান আপগ্রেডগুলোকে ট্রিগার করেছে’ পরের বছর না হলে ব্যাংক কী করতে পারে তার জন্য। উদীয়মান স্টকগুলো কিছুটা সাড়া দিয়েছে, ১.৭৫ পেন্স বা ৪ শতাংশ বেড়ে ৪৫ পেন্স হয়েছে। এগুলো জানুয়ারিতে ৫৫ পেন্স ছিল।

আর্থিক সংকটের সময় সরকারকে ব্যাংকটিকে ২০ বিলিয়ন পাউন্ড বেল আউট করতে হয়েছিল, ব্যাংকটি পরবর্তীতে করদাতাকে ৯০০ মিলিয়ন পাউন্ড লাভে পরিশোধ করেছে বলে দাবি করেছে। লয়েডসের প্রতিদ্বন্দ্বী বার্কলেস এবং ন্যাটওয়েস্টের রিপোর্ট আজ বৃহস্পতিবার ও আগামীকাল শুক্রবার প্রকাশ করা হবে। মন্দ ঋণের জন্য তারা যে পরিমাণ নির্ধারণ করেছে তা ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করা হবে। সূত্র : ইভিনিং স্ট্যান্ডার্ড।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাজ্যের


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ