Inqilab Logo

শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

গলে শ্রীলঙ্কার রাজ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জুলাই, ২০২২, ১২:০৪ এএম

রাজনৈতিক টানাপোড়নে এখন উত্তাল শ্রীলঙ্কা। অর্থনৈতিক মন্দাসহ নানান জটিলতায় জর্জরিত সে দেশের জনগণের কাছে ক্রিকেটটাই এখন একমাত্র আশার ভেলা। এদিকে অ্যাঞ্জেলো ম্যাথুসের শততম টেস্টে ম্যাচ এটি। ক্রিকেট গৌরবে সবসময়ই নাক উঁচু শ্রীলঙ্কা কোনভাবেই ঘরের মাঠের এই ম্যাচ হারতে চাইবে না। গলে সিরিজের দ্বিতীয় টেস্টে সেই সংকল্পরই নিদর্শনের দেখা মিলছে প্রতি পরতে। ১৪৭ রান নিয়ে দ্বিতীয় ইনিংস শুরু করার আগেই জানা গিয়েছিল পিঠে ব্যাথা থাকায় খুব দরকার না হলে ব্যাট হাতে নামবেন না স্বাগতিক কাপ্তান ও ওপেনার দিমুথ করুনারতেœ। কিন্তু স্বাগতিকরা ১০০ রানেই ৪ উইকেট হারানোর কারণে ম্যাচ জিতার দৃঢ়তা থেকেই কাপ্তান নামলেন এবং ম্যাচটি পাকিস্তাবের দিকে হেলে পড়ার আগেই প্রতিরোধ গড়লেন। আলোকস্বল্পতার কারণে ১৮ ওভার আগেই তৃতীয় দিনের খেলা শেষ হবার আগে ৫উইকেটে ১৭৬ রানের পুঁজি পায় স্বাগতিকরা, লিড গিয়ে দাঁড়ায় ৩২৩ রানের।
করুণারতেœ না থাকায় ওশাদা ফার্নান্দোর সাথে কিপার-ব্যাটসম্যান নিরোশন ডিকভভেলা দ্বিতীয় ইনিংসের স‚চনা করতে নামেন। দুইজনই স্বভাবসুলভ আক্রমণাত্মক খেলেতে থাকেন। তবে সুন্দর শুরুর ফাইদা নিয়ে কেউই ইনিংস বড় করতে পারেননি। নাসিম শার বলে খোঁচা দিতে গিয়ে কিপারের হাতে ধরা পড়েন ডিকভেলা। ওশাদা ও তিনে নামা কুশল এই দুইজনই লেগ বিফোরের ফাঁদে পড়ে আউট হন। ইয়াসির প্রথম বলেই শিকার করেন ওশাদাকে। আর নাওয়াজের বলে কুশল যখন সাজঘরের পথ ধরলেন তখন দলীয় রান মাত্র ৫৯। চান্দিমালকে নিয়ে শততম টেস্ট খেলা ম্যাথুস প্রাথমিক ধাক্কা সামাল দেন। তাদের ৪১ রানের জুটি ভাঙ্গে এক ম্যাচ আগেই অভিষিক্ত আগা সালমানের বলে ৩৫ করা ম্যাথুস চা বিরতির ঠিক ১০ মিনিট আগে আউট হলে।
বিরতির পরে আবারও নাসিমের মাধ্যমেই উইকেটের দেখা পায় পাকিস্তান। ২১ করা চান্দিমাল দ্রাইভ করতে গিয়ে উইকেটের পেছনে ক্যাচ দেন। এই ডান হাতির আগের ৯টি ইনিংস যথাক্রমে- ৮০, ৭৬, ৯৪*, ২০৬*, ০, ১৩, ১২৪, ৬৬, ৩৯*। এমন দুর্দান্ত ফর্মের ব্যাটারকে ফিরিয়ে ম্যাচে ফেরার ইঙ্গিত দিচ্ছিল পাকিস্তান। কিন্তু করুনারতেœ ও ধনাঞ্জইয়ার ৯০ বলে ৫৯ রানের কার্যকরী জুটিতে চালকের আসনে থেকে দিন শেষ করে স্বাগতিকরা। আজ ২৭ রান নিয়ে করুনারতেœ ও ৩০ রান নিয়ে ধনাঞ্জইয়া চতুর্থ দিনের খেলা শুরু করবেন।
এদিকে ৭ উইকেটে ১৯১ রান নিয়ে তৃতীয় দিনের খেলা শুরু করা পাকিস্তান ইয়াসির ও হাসান আলীর সুবাদে দারুণ বড় পুঁজির আশা পাচ্ছিল। কিন্তু ৩২ রানের সেই জুটি থামে প্রবাত জয়সুরিয়ার বলে হাসান বোল্ড হলে। পরপর দুই ওভারে নোমান ও ইয়াসিরকে আউট করে ক্যারিয়ারে তৃতীয়বারের মতন ৫ উইকেট শিকারের কীর্তি গড়েন রমেশ মেন্ডেস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শ্রীলঙ্কা


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ