Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ফের শ্রীলঙ্কায় ফিরছেন গোতাবায়া

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০২২, ৪:১৯ পিএম

ব্যাপক জনবিক্ষোভ থেকে বাঁচতে শ্রীলঙ্কা ছেড়ে সিঙ্গাপুরে আশ্রয় নেওয়া সাবেক প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে ফের দেশে ফিরতে পারেন বলে জানিয়েছে দেশটির মন্ত্রিসভা। তবে ঠিক কোন দিন তিনি ফিরতে পারেন, সেই তথ্য এখনও মন্ত্রিসভা কিংবা বর্তমান সরকারের কাছে নেই।
মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে এ তথ্য জানান শ্রীলঙ্কার মন্ত্রিসভার মুখপাত্র বানদুলা গুনাবর্ধনে।
সংবাদ সম্মেলনে গুনাবর্ধনে আরও দাবি করেন, গোতাবায়া তার বৈধভাবেই সিঙ্গাপুর গিয়েছিলেন এবং তিনি সেখানে লুকিয়ে আছেন— ব্যাপারটি এমন নয়।
নজিরবিহীন অর্থনৈতিক সংকটে বিপর্যস্ত শ্রীলঙ্কায় ব্যাপক গণআন্দোলনের মুখে পড়া সাবেক প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে চলতি মাসের মাঝামাঝি সামরিক বাহিনীর বিমানে প্রথমে মালদ্বীপ যান। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পূর্ণ অনুমোদনের পর রাজাপাকসে এবং তার স্ত্রী কাতুনায়েকে আন্তর্জাতিক বিমানবন্দর থেকে দুই দেহরক্ষীসহ মালদ্বীপে পাড়ি জমান। মূলত বিমান বাহিনীর একটি ফ্লাইটে তাদের দেশত্যাগের সুযোগ দেওয়া হয়।
মালদ্বীপে পৌঁছানোর পর একইদিন রাতে দেশটি ছেড়ে সিঙ্গাপুরে পাড়ি জমাতে চেয়েছিলেন গোতাবায়া রাজাপাকসে। কিন্তু নিরাপত্তাজনিত সমস্যার কারণে সিঙ্গাপুরের উদ্দেশ্যে নির্ধারিত ফ্লাইটে তিনি আরোহণ করেননি। পরে সৌদি আরবের একটি বিমানে করে মালদ্বীপ ছেড়ে গত ১৪ জুলাই সিঙ্গাপুরে পাড়ি জমান ৭৩ বছর বয়সী গোতাবায়া।
তারপর থেকে দক্ষিণ-পূর্ব এশিয়ার এই দেশটিতেই অবস্থান করছেন তিনি। তবে তাকে মাত্র দুই সপ্তাহ থাকার অনুমতি (ভিসা) দিয়েছে সিঙ্গাপুরের সরকার।
এদিকে শ্রীলঙ্কায় কয়েক দশকের গৃহযুদ্ধে গোতাবায়া রাজাপাকসে মানবাধিকার লঙ্ঘন করেছিলেন বলে অভিযোগ এনে সিঙ্গাপুরের অ্যাটর্নি জেনারেলের কাছে ফৌজদারি অভিযোগ দায়ের করেছে আন্তর্জাতিক একটি মানবাধিকার সংস্থা। গোতাবায়াকে এই অভিযোগের দায়ে গ্রেপ্তারের দাবিও জানিয়েছে সংস্থাটি।
ইন্টারন্যাশনাল ট্রুথ অ্যান্ড জাস্টিস প্রোজেক্ট (আইটিজেপি) নামের ওই সংস্থাটি বলেছে, ২০০৯ সালে গৃহযুদ্ধের সময় জেনেভা কনভেনশনের গুরুতর লঙ্ঘন করেছিলেন গোতাবায়া রাজাপাকসে। সেই সময় তিনি দেশটির প্রতিরক্ষা প্রধান ছিলেন। ওই যুদ্ধে প্রায় ৪০ হাজার নিরস্ত্র তামিলভাষী লোকজনকে হত্যা করা হয়েছিল। সূত্র: কলম্বো গেজেট



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শ্রীলঙ্কা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ