Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

বন্ধু হিসাবে আফ্রিকাকে পাশে পাচ্ছে রাশিয়া

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০২২, ৩:০৯ পিএম

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ আফ্রিকা সফরে রয়েছেন। মিশরের পরে তিনি একে একে ইথিওপিয়া, উগান্ডা এবং কঙ্গোতে সফর করছেন। তার এ সফরটি একটি সংবেদনশীল সময়ে এসেছে। রাশিয়া, তুরস্ক এবং ইউক্রেন এমন কিছু চুক্তিতে কাজ করছে যা দৃশ্যত তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয়কে ইউক্রেনের পণ্য রপ্তানির ক্ষেত্রে ভূমিকা পালন করতে দেবে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন গত সপ্তাহে তেহরানে ইরানের প্রেসিডেন্ট রাইসি ও তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেপ এরদোগানের সঙ্গে বৈঠক করেন। পুতিন ক্রমাগত তার বক্তৃতায় একটি নতুন বিশ্বব্যবস্থা নির্মাণের বিষয়ে উল্লেখ করেছেন। দেখা যাচ্ছে যে, শস্য রপ্তানি চুক্তিটি এই বৈঠকের সাথে যুক্ত। কারণ, পুতিন যুক্তরাষ্ট্র ও তার পশ্চিমা মিত্রদের স্বেচ্ছাচারিতা মোকাবেলায় একটি পাল্টা জোট গঠনের চেষ্টা করছেন। সংযুক্ত আরব আমিরাতের ন্যাশনাল উল্লেখ করেছে যে, ল্যাভরভের আফ্রিকা সফর হচ্ছে ‘ইউক্রেনে তার যুদ্ধের পশ্চিমের বর্ণনাকে প্রতিহতকারী মিত্রদের সাথে মস্কোর সম্পর্ককে দৃঢ় করার একটি অনুভূত প্রচেষ্টার অংশ হিসাবে প্রথম পদক্ষেপ।’

রুশ পররাষ্ট্রমন্ত্রী মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ এল সিসি এবং তার মিশরীয় সমকক্ষ সামেহ শওকরির সঙ্গে সাক্ষাৎ করেন। আরব লীগের প্রধানের সঙ্গেও দেখা করেছেন তিনি। রাশিয়া মিশরীয়দের বলেছে যে, তারা মিশরে শস্য রপ্তানি সহজ করার চেষ্টা করছে। ‘মিশর সমস্ত প্রাসঙ্গিক পক্ষের সাথে আন্তর্জাতিক যোগাযোগের মাধ্যমে এ প্রচেষ্টাটি সমর্থন করতে প্রস্তুত,’ মিশরীয় প্রেসিডেন্টের কার্যালয় থেকে একটি বিবৃতিতে বলা হয়েছে।

রাশিয়া চায় আরব রাষ্ট্রগুলো সংঘাতের জন্য ‘ভারসাম্যপূর্ণ’ পন্থা অবলম্বন করুক। এটি পশ্চিমের ইউক্রেনপন্থী পদ্ধতির সাথে বিপরীত হবে। রাশিয়ার জন্য, যেমন স্নায়ুযুদ্ধের সময়, যেকোনো জোট-নিরপেক্ষ পন্থা মস্কোকে উপকৃত করে। ল্যাভরভ মস্কো থেকে নতুন সুরও ঠেলে দিয়েছেন, যা পশ্চিমাদের নিন্দা করে এবং গ্লোবাল সাউথের প্রশংসা করে। লাভরভ এবং পুতিন বিশ্বাস করেন যে, একটি নতুন ‘মাল্টি-পোলার ওয়ার্ল্ড’ আবির্ভূত হচ্ছে। ইউক্রেনের যুদ্ধ এই নতুন বিশ্বব্যবস্থা আনতে সাহায্য করার জন্য একটি পদক্ষেপ হিসাবে পরিকল্পনা করা হয়েছিল।

আফ্রিকায় রাশিয়ার পরিকল্পনা

ল্যাভরভ এখন কঙ্গোতে রয়েছেন। যাদের ‘নিরপেক্ষতার’ জন্য তিনি প্রশংসা করছেন, আল-আইন রিপোর্ট করেছেন৷ ইতালীয় কাগজ করির ডেল্লা সোর বলেছে যে, আফ্রিকা নীতি রাশিয়ার ‘পররাষ্ট্র নীতি’র একটি পৃথক শাখায় পরিণত হয়েছে। তারা ২০১১ সাল থেকে আফ্রিকার জন্য একজন বিশেষ প্রতিনিধির নিয়োগ করছে যিনি একজন মন্ত্রীর সমান মর্যাদা পান। পুতিন ২০১৯ সালে সোচিতে আফ্রিকান নেতাদের আতিথ্য দিয়েছেন। ডেল্লা সোর বলেছে, ‘আজ এটি ঠিক সেই আফ্রিকান দেশগুলো পশ্চিম থেকে বিচ্ছিন্ন, এবং ইউক্রেনের যুদ্ধে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। প্রথমত, খাদ্যের ঘাটতির কারণে, এবং তারপরে এই কারণে যে, দরিদ্র দেশগুলোকে সাহায্য করার জন্য নির্ধারিত ইউরোপীয় সম্পদের একটি বড় অংশ ইউক্রেনীয় শরণার্থীদের অভ্যর্থনা দেয়ার জন্য ব্যয় হয়েছে।

ল্যাভরভ বলেছেন যে, ইউক্রেন থেকে জাহাজ চলাচল সক্ষম করতে রাশিয়া ও তুরস্ক একসঙ্গে কাজ করবে। এর ফলে তুর্কি-রাশিয়ান জোট ইউক্রেনীয় পণ্যের চলাচলের সাথে আরও ঘনিষ্ঠ হবে। রাশিয়া নিষেধাজ্ঞা হ্রাস পেয়ে উপকৃত হবে এবং আফ্রিকায় তার নিরপেক্ষ বন্ধুদের খাদ্য ঘাটতি থেকে ‘উদ্ধার’ করবে বলে মনে হচ্ছে। রুশ পররাষ্ট্রমন্ত্রী সোমবার আরব লিগের কাছে এটি ব্যাখ্যা করেছেন যে, ইস্তাম্বুল চুক্তির সাথে একত্রে স্বাক্ষরিত রাশিয়া-জাতিসংঘ স্মারকলিপি ‘জাতিসংঘের মহাসচিবকে প্রক্রিয়াটি শুরু করতে বাধ্য করে, যেটি পশ্চিমা দেশগুলোকে রাশিয়ার রপ্তানির উপর সমস্ত নিষেধাজ্ঞা তুলে নিতে রাজি করায়’।

ল্যাভরভ আফ্রিকা ভ্রমণের সময় একটি নিবন্ধ লিখেছিলেন যেখানে তিনি বলেছেন যে, রাশিয়া আফ্রিকাকে ‘চিরন্তন ঔপনিবেশিক জোয়াল থেকে বাঁচার সংগ্রামে’ সমর্থন করে। মস্কো দাবি করেছে যে, নিষেধাজ্ঞাগুলো মৌলিক প্রয়োজনীয়তার জন্য আন্তর্জাতিক বাজারে ‘নেতিবাচক প্রবণতা এবং গতিশীলতা’ বাড়িয়ে তুলেছে। ইতালীয় প্রতিবেদনে বলা হয়েছে, এটি আফ্রিকায় মস্কোর বন্ধুদের জন্য যথেষ্ট মনোযোগ দেয়ার মতো বিষয়। এ সফরের মাধ্যমে রাশিয়া ইউক্রেন যুদ্ধকে তার নিজের সুবিধার জন্য ব্যবহার করতে সক্ষম হয়েছে। সূত্র: দ্য জেরুজালেম পোস্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ