Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

কংগ্রেস অবমাননায় অভিযুক্ত ট্রাম্পের উপদেষ্টা স্টিভ ব্যানন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জুলাই, ২০২২, ৯:৪৯ এএম

কংগ্রেসের অবমাননার দুটি অভিযোগে দোষী সাব্যস্ত হয়েছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উপদেষ্টা স্টিভ ব্যানন। যুক্তরাষ্ট্রের একটি আদালত এই অভিযোগে দোষী বলে সাব্যস্ত করেছে। ৬৮ বছর বয়সী এই কূটনীতিবিদ গত বছর ক্যাপিটাল হিল দাঙ্গার ঘটনায় শুনানির বিষয়ে কংগ্রেস কমিটির সঙ্গে সহযোগিতা করতে প্রত্যাখ্যান করেছিলেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, এই অভিযোগের ফলে স্টিভ ব্যাননকে দুই বছরের কারাদণ্ডের পাশাপাশি ২ লাখ ডলার জরিমানা করা হতে পারে। আগামী ২১ অক্টোবর তাঁর দণ্ডের মেয়াদ ঘোষণার দিন ধার্য করা হয়েছে।
মামলার বিষয়ে প্রতিক্রিয়া ব্যক্ত করতে গিয়ে আদালতের বাইরে স্টিভ ব্যানন সাংবাদিকদের বলেছেন, তিনি এই মামলার রায়কে তিনি বদলে দেবেন। তিনি বলেছেন, ‘আমরা হয়তো এখানে আজকের লড়াই হেরে গেছি, কিন্তু এই যুদ্ধে আমরা হারতে যাচ্ছি না।’ ব্যাননের আইনজীবী বলেছেন, তাঁরা এক ‘বুলেটপ্রুফ আপিলের’ মাধ্যমে এই রায় বদলে দেবেন।
মামলার ব্যাননের বিপক্ষের কৌঁসুলিরা বলেছেন, ব্যানন ক্যাপিটাল হিলের সংঘটিত ৬ জানুয়ারির দাঙ্গার বিষয়ে তদন্তকারী কংগ্রেসনাল কমিটির একটি ‘বাধ্যতামূলক’ আইনি সমন উপেক্ষা করে নিজেকে ‘আইনের ঊর্ধ্বে’ ভাবার চেষ্টা করেছেন।
যুক্তরাষ্ট্রে ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনী প্রচারণার অন্যতম প্রধান কৌশলী ছিলেন। পরে ট্রাম্পের জয়ের পর তিনি হোয়াইট হাউসের প্রধান কৌশলবিদ হিসেবেও কাজ করেন। সূত্র : বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ