Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

১৫ দিনে ৪টি মার্কিন হিমারস লঞ্চার ধ্বংস করেছে রাশিয়া

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২২ জুলাই, ২০২২, ৭:২৯ পিএম

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র লেফটেন্যান্ট-জেনারেল ইগর কোনাশেনকভ শুক্রবার সাংবাদিকদের বলেছেন, রাশিয়ান সেনাবাহিনী ৫ থেকে ২০ জুলাইয়ের মধ্যে উচ্চ-নির্ভুল অস্ত্র ব্যবহার করে মার্কিন-নির্মিত সর্বাধুনিক হিমারস মাল্টিপল-লঞ্চ রকেট সিস্টেমের চারটি লঞ্চ ইউনিট এবং একটি ক্ষেপণাস্ত্র-পরিবহনকারী লোডার নির্মূল করেছে।

‘ইউক্রেনে স্থানান্তরিত মার্কিন-তৈরি হিমারস মাল্টিপল-লঞ্চ রকেট সিস্টেমের মধ্যে ৫ থেকে ২০ জুলাই পর্যন্ত, চারটি লঞ্চ ইউনিট এবং একটি মিসাইল-ট্রান্সপোর্টার লোডার উচ্চ-নির্ভুল অস্ত্র ব্যবহার করে নির্মূল করা হয়েছে,’ তিনি বলেছিলেন। দুটি লঞ্চার মালোতারনভকার কাছে ধ্বংস করা হয়েছিল, আরও একটি হিমারস এবং একটি ক্ষেপণাস্ত্র-পরিবহনকারী লোডার ক্রাসনোয়ারমেইস্কের কাছে নির্মূল করা হয়েছিল এবং চতুর্থ লঞ্চারটি - ডিপিআরের (ডোনেৎস্ক পিপলস রিপাবলিক) কনস্টান্টিনোভকার পূর্ব উপকণ্ঠে, কোনাশেনকভের মতে।

এম১৪২ হিমারস হল একটি মোবাইল মাল্টিপল লঞ্চ রকেট সিস্টেম যা যুক্তরাষ্ট্র-ভিত্তিক প্রতিরক্ষা প্রযুক্তি কর্পোরেশন, লকহিড মার্টিন দ্বারা তৈরি করা হয়েছে। ২২৭ মিমি রকেটের ছয়টি টিউব বা একটি এটিএসিএমএস (আর্মি ট্যাকটিকাল মিসাইল সিস্টেম) ব্যালিস্টিক মিসাইল সহ লঞ্চারটি এফএমটিভি (মাঝারি কৌশলগত যানবাহনের পরিবার) পরিবহনকারীদের পাঁচ টন ওজনের ছয় চাকার চেসিসে মাউন্ট করা হয়েছে।

লঞ্চারটি ৩০ কিমি থেকে ৮০ কিমি (রকেটের জন্য) এবং ৩০০ কিমি বা আরও বেশি (একটি কৌশলগত ক্ষেপণাস্ত্রের জন্য) স্ট্রাইক রেঞ্জ সহ ২০ ধরনের যুদ্ধাস্ত্র নিক্ষেপ করে। সিস্টেমটি মার্কিন যুক্তরাষ্ট্র, সিঙ্গাপুর, সংযুক্ত আরব আমিরাত, কানাডা, পোল্যান্ড, রোমানিয়া এবং জর্ডান সহ কিছু দেশে পরিষেবার জন্য গৃহীত হয়েছে। সূত্র: তাস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ