Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

১৭ দেশের যুবকদের জলবায়ু পরিবর্তন ও কার্বন নিঃসরন নিয়ে দুই মাসব্যাপি প্রশিক্ষণ

গুড নেইবারস বাংলাদেশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ জুলাই, ২০২২, ৭:১৩ পিএম

‘উই কানেক্ট উই চেঞ্জ’ শীর্ষক স্লোগানে গুড নেইবারস বিশ্বের ১৭ টি দেশ এর যুবকদের জলবায়ু পরিবর্তন এবং কার্বন নিঃসরন নিয়ে ২ মাস ব্যাপি গ্লোবাল ইয়ূথ নেটওয়ার্কিং এর কর্মসূচী সফলতার সাথে শেষ হয়েছে। গুড নেইনাবারস বাংলাদেশ এর গুলশান সিডিপি এবং ঘাটাইল সিডিপি এর ইয়ূথরা এই প্রোগ্রামে অংশগ্রহন করে।

প্রশিক্ষণ জুড়ে প্রতিটা দেশের জলবায়ুর অবস্থা এবং কার্বন নিঃসরন হ্রাস এ যুবকদের করনীয় নিয়ে অংশগ্রহণকারী প্রতিটি দেশ তাদের মতামত, একদিন শুণ্য কার্বন দিবস পালন, জনসচেতনতা তৈরি, বৃক্ষরোপন, লিখিত প্রতিবেদন শেয়ার সহ নানান কর্মসূচীর মধ্য দিয়ে কার্বন নিঃসরনের ক্ষতিকর দিক তুলে ধরে।

অনুষ্ঠানের সমাপনীতে শুক্রবার (২২ জুলাই) গুড নেইনাবারস বাংলাদেশ এর গুলশান সিডিপি ম্যানেজার মো. আরিফ হোসেন বলেন, জলবায়ু পরিবর্তন এর ফলাফল দাবানল, অতিবৃষ্টি, ক্ষরা, তীব্রতাপমাত্রা, বন্যা, বজ্রপাত সহ নানা দূর্যোগ বিশ্বব্যাপী প্রতিয়মান। কার্বন নিঃসরন কমানো এখন পৃথিবীর সব থেকে গুরত্বপূর্ন ইস্যূ এবং এসডিজি এর অন্যতম লক্ষ্য। তিনি আশাবাদ ব্যক্ত করে বলেন, অংশগ্রহনকারীরা তাদের নিজের জীবনযাপন এ পরিবর্তন আনবে এবং অন্যকে কার্বন নিঃসরন এ নিরুৎসাহিত করবে।

 

গুড নেইনাবারস বাংলাদেশ এর সিনিয়র ম্যানেজার রাজিয়া সুলতানা বলেন, বৈশ্বিক এমন পরিস্থিতিতে গুড নেইনাবারস এর যুগান্তকারী পদক্ষেপ আশা করছি বিশ্ববাসীর কাছে একটা গুরত্বপূর্ন বার্তা প্রেরণ করবে। যুবকদের হাত ধরে ধরনী সুন্দর হয়ে উঠবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। অনুষ্ঠানের আয়োজকদের এবং অংশগ্রহনকারীদের তিনি ধন্যবাদ জ্ঞাপন করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ