Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

উত্তর কোরিয়ার শ্রমিকদের ডনবাসে পাঠানোর অনুরোধ রাশিয়ার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২২ জুলাই, ২০২২, ১২:৩৪ পিএম

রাশিয়া আশা করে যে, উত্তর কোরিয়ার শ্রমিকরা পূর্ব ইউক্রেনের দুটি স্ব-ঘোষিত প্রজাতন্ত্রের পুনর্গঠনে জড়িত থাকবে। বিনিময়ে পিয়ংইয়ংকে সম্ভবত ইউক্রেনের অনেক প্রয়োজনীয় শিল্প সরঞ্জাম এবং গম প্রদান করা হবে যা এখন রাশিয়ান সামরিক বাহিনীর নিয়ন্ত্রণে রয়েছে।

মস্কো টাইমস জানিয়েছে, উত্তর কোরিয়ায় নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্ডার মাতসেগোরা ইজভেস্টিয়া সংবাদপত্রের সাথে এক সাক্ষাৎকারে এই দাবি করেছেন। উত্তর কোরিয়াকে সরঞ্জাম, প্রযুক্তি বা মুদ্রা অর্জনে সহায়তা করা পিয়ংইয়ংকে আরও পারমাণবিক অস্ত্র বা উন্নত ক্ষেপণাস্ত্র তৈরি করা বন্ধ করার জন্য পরিকল্পিত জাতিসংঘের নিষেধাজ্ঞার লঙ্ঘন হবে। জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সদস্য হিসেবে, রাশিয়া অতীতে উত্তর কোরিয়ার ওপর নিষেধাজ্ঞা সমর্থন করেছে কিন্তু এখন নতুন মিত্রদের খোঁজ করছে কারণ এটি তার নিজস্ব বাণিজ্য ও অন্যান্য নিষেধাজ্ঞার মুখোমুখি হচ্ছে।

‘উচ্চ যোগ্য, কঠোর পরিশ্রমী এবং সবচেয়ে কঠিন পরিস্থিতিতে কাজ করার জন্য প্রস্তুত, কোরিয়ান নির্মাতারা পশ্চাদপসরণকারী ইউক্রেনীয়দের দ্বারা ধ্বংস হওয়া সামাজিক, অবকাঠামোগত এবং শিল্প সুবিধাগুলি পুনরুদ্ধার করার গুরুতর কাজের একটি সম্পদ হবে’, মাতসেগোরা প্রো-কে বলেছেন। ক্রেমলিন ইজভেস্টিয়া, দাবির পুনরাবৃত্তি করে যে, ইউক্রেনীয় সরকার নাৎসিদের নেতৃত্বে রয়েছে।

রাশিয়া ও সিরিয়ার পর উত্তর কোরিয়া তৃতীয় দেশ যারা আনুষ্ঠানিকভাবে ডোনেৎস্ক এবং লুহানস্ককে স্বাধীন প্রজাতন্ত্র হিসেবে স্বীকৃতি দেয়। ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের প্রধান ডেনিস পুশিলিন বলেছেন যে, পিয়ংইয়ংয়ের স্বীকৃতি ‘কূটনীতির জয়’ এবং তিনি উত্তর কোরিয়ার সাথে ‘সক্রিয় ও ফলপ্রসূ সহযোগিতা’ করার জন্য উন্মুখ। সূত্র: দ্য টেলিগ্রাফ।



 

Show all comments
  • Rajib Mazumder ২২ জুলাই, ২০২২, ৫:৫৬ পিএম says : 0
    amadero kaj nai amora jaite chai
    Total Reply(1) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ