Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

কলম্বোতে সরকারবিরোধী মূল বিক্ষোভস্থলে সেনা অভিযান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২২ জুলাই, ২০২২, ৯:০০ এএম

শ্রীলঙ্কার রাজধানী কলম্বোতে সরকারবিরোধী মূল বিক্ষোভস্থলে অভিযান চালিয়েছে দেশটির নিরাপত্তা বাহিনীর সদস্যরা। এসময় বিক্ষোভকারীদের তাবু ভেঙে দেওয়া হয়েছে। দেশটির নতুন প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহ শপথ নেওয়ার পর এ অভিযান চালানো হলো। শুক্রবার (২২ জুলাই) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, প্রেসিডেন্ট কার্যালয়ের কাছে ওই বিক্ষোভস্থলে অভিযানে শত শত সেনা ও পুলিশ সদস্য অংশ নিয়েছেন।
দেশটির স্থানীয় সংবাদ মাধ্যম নিউজ ফার্স্টে বলা হয়, বিক্ষোভস্থল থেকে ব্যক্তিদের আটক করা হয়েছে এবং বিক্ষোভকারীরা যেসব তাবুতে থাকতেন সেগুলো ভেঙে দেওয়া হয়েছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, সেনারা গত এপ্রিল থেকে হাজার হাজার সরকারবিরোধী বিক্ষোভকারীদের রসদ সরবরাহের জন্য এলাকায় স্থাপিত বেশ কয়েকটি অস্থায়ী কাঠামো অপসারণ করেছে। ঘটনাস্থল থেকে আটক করা হয়েছে শতাধিক বিক্ষোভকারীকে।
বিবিসির এক সাংবাদিক বলেছেন, তিনি বিক্ষোভস্থলের ছবি তোলার সময় সেনাবাহিনী তাকে মারধর করেছে। এসময় এক সেনা সদস্য তার ফোন ছিনিয়ে নেয় এবং ভিডিও মুছে দিয়েছে।

বিক্ষোভকারীদের ওপর রনিল বিক্রমাসিংহে যে চড়াও হতে পারেন সেই ইঙ্গিত আগেই দিয়েছিলেন। শপথ নেওয়ার পর পরই তিনি বলেছিলেন, সরকারকে ক্ষমতাচ্যুত করা কিংবা সরকারি কোনো ভবন দখল নেওয়া কোনো গণতান্ত্রিক কার্যক্রম নয়। তিনি ঘোষণা দিয়েছিলেন, এই ধরনের কোনো কিছু করা হলে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। সূত্র : বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শ্রীলঙ্কা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ