Inqilab Logo

শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিপিএল শেষ শহীদের

শঙ্কা নিউজিল্যান্ড সিরিজেও, আশা ছাড়ছেন না পেসার

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : আশঙ্কাটা আগের দিনই জানিয়েছিলেন বিসিবি চিকিৎসক দেবাশিষ চৌধুরী। গতকাল পরিস্কার হয়ে গেল তা। গোড়ালির চোটে বিপিএলই শেষ হয়ে গেছে মোহাম্মদ শহীদের। শুধু তাই নয়, এখন শঙ্কায় পড়ে গেছে এই পেসারের নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া সফরই!
কি দূর্দান্ত ফর্মেই না ছিলেন শহীদ! বিপিএলের এবারের আসরে ২৫-৩০ উইকেটের লক্ষ্য করেছেন স্থির। এবং সে পথে ভালোই এগুচ্ছিলেন নারায়ণগঞ্জের এই ছেলেটি। ৮ ম্যাচে ঢাকা ডায়নামাইটসের এই পেসার ১৫ উইকেট শিকারে বোলারদের মধ্যে সবার উপরে তার নাম। গত ম্যাচে কমুল্লিা ভিক্টোরিয়ান্সের বিপক্ষেও শুরুটা করেছিলেন দারুণ। ১ ওভারের ২ স্পেলে (১-০-১-০ ও ১-১-৫-১) চেনা শহীদকেই দেখেছে দর্শক। ¯øগে ২ ওভারও বরাদ্দ ছিল তার জন্য। তবে ফিল্ডিংয়ের সময় ঠিক বাউন্ডারি রোপের কাকাকাছি অবস্থানে ল্যান্ডিংয়ের সময় গোড়ালিতে পেয়েছেন প্রচন্ড টোচ। ওই চোটের কারণে মাঠেই আর ফিরতে পারেননি শহীদ। গতকাল সেখানে এমআরআই করানো হয়েছে। তবে এখনও রিপোর্ট হাতে না পেলে বিসিবির চিকিৎসক তার বিপিএলে খেলার আশা ছেড়ে দিয়েছেন। এরই মধ্যে তাকে বলা হয়েছে দুই সপ্তাহের বিশ্রামের জন্য। দেবাশিষ চৌধুরী বলেন, ‘গতকাল (গতপরশু) শহীদ পায়ে আঘাত পায়। আজ (গতকাল) পায়ে স্ক্যান করি। অফিশিয়াল রিপোর্ট এখনও আমরা হাতে পাইনি। তবে আমাদের প্রাথমিক যে পর্যবেক্ষণ তাতে ধারণা করছি এসিএল (এন্টেরিয়র ক্রুসিয়েট লিগামেন্ট) লিগামেন্টের আংশিক আঘাতপ্রাপ্ত হয়েছে। আপাতত আমরা আগামী দুই সপ্তাহের জন্য পুরোপুরি বিশ্রামে রাখবো। প্রাথমিক যে চিকিৎসা প্রক্রিয়া সেটা চালাবো। পরে আমরা পরীক্ষা করে জানাতে পারবো কতদিন লাগতে পারে।’ আগামী ৯ ডিসেম্বর পর্যন্ত বিপিএলের চতুর্থ আসরে খেলা চলবে। সেই হিসেবে তার এই আসরে আর মাঠে নামা হচ্ছেনা।
অন্যদিকে শুধু বিপিএলই নয় তার নিউজিল্যান্ড সফর নিয়ে রয়েছে যথেষ্ট শঙ্কা। বিপিএল শেষ হলেই তার নিউজিল্যান্ড সিরিজের জন্য তার অস্ট্রেলিয়াতে ক্যাম্পে অংশ নেয়ার কথা ছিল। অস্ট্রেলিয়াতে প্রস্তুতি ক্যাম্পে অংশ নিতে ৯ ও ১০ ডিসেম্বর ক্রিকেটারদের দেশ ছাড়ার কথা বিসিবির ঘোষিত ২২ সদস্যের প্রাথমিক দলে ছিলেন পেসার মোহাম্মদ শহীদও। তাই তার অস্ট্রেলিয়াতে ক্যাম্পেও অংশ নেয়া হচ্ছেনা বলে ধারনা করা হচ্ছে। ২৮ বছর বয়সী এই ক্রিকেটার নিউজিল্যান্ড সফরে জন্য ছিলেন অত্যান্ত গুরুত্বপূর্ণ। কারণ ২২ সদস্যের প্রাথমিক দলে থাকা আরও দুই পেসার মোস্তাফিজুর রহমান ও ইবাদত হোসেন চৌধুরী এখনও ইনজুরি থেকে পুরাপুরি সুস্থ হননি। তাই নিউজিল্যান্ডের পেস বান্ধব কন্ডিশনে দলে পেসারদের প্রয়োজন অত্যান্ত বেশি। কিন্তু শহীদের ইনজুরির ধরণ থেকে একটি সূত্র জানায় সে হয়তো নিউজিল্যান্ড সিরিজেও বল করার জন্য তৈরী হবেনা। এমনকি তার ইনজুরি কাটিয়ে ওঠতে কত দিন সময় লাগবে তা নিয়ে নিশ্চিত করে বলতে পারেনি চিকিৎসক দেবাশিষ চৌধুরীও। তিনি বলেন, ‘ইনজুরি থেকে সেরে ওঠার ব্যাপারটি অনেক সময় প্লেয়ারের উর্পর নির্ভর করবে। সাধারণত এ ধরণের ইনজুরিতে বিশ্রামের সময়টা দুই থেকে তিন সপ্তাহ হয়ে যায়। তারপর পুনর্বাসক প্রক্রিয়া শুরু হয়ে থাকে। এটা একেকজনের কিন্তু একেক রকম। তবে বিশ্রামের সময়টা আসলে সমান। দুই থেকে তিন সপ্তাহ ওকে বিশ্রামে থাকতে হতে পারে।’
বাংলাদেশ টেস্ট দলে মোহাম্মদ শহীদের অভিষেক হয়েছিল গত বছর খুলনাতে পাকিস্তানের বিপক্ষে। এরপর তিনি খেলেছেন ৫টি টেস্ট। তবে উইকেট নিয়েছে মাত্র ৫টি। কিন্তু এই পেসারের বিশেষত্ব লম্বা স্পেলে বল করতে পারা। ৫ ম্যাচে ৫৭. ৬০ গড়ে তিনি রান দিলেও তার ইকোনমি ২.৭৪। নারায়ণগঞ্জের জন্ম নেয়া এই পেসার ২০১১ সাল থেকে প্রথম শ্রেণির ম্যাচ খেলেছেন। এই পর্যন্ত ৪৫ ম্যাচে তার শিকার ৯০ উইকেট। এর আগে জাতীয় লীগে ইনজুরিতে পড়ায় মিস করতে হয়েছে ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ, এবার না মিস হয়ে যায় অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড সফর? এমন পরিস্থিতিতেও আশা ছাড়ছেন না শহীদ। বিপিএলে না হলেও স্বপ্ন দেখছেন নিউজিল্যান্ড সফরে দলের সঙ্গী হবার, ‘আমাকে দু’সপ্তাহ বিশ্রামে থাকতে হবে। হাতে সময় থাকবে আরো ৪ সপ্তাহ। আমি আরো বেশি পরিশ্রম করবো। এর আগে ঘরের মাঠেও ইংল্যান্ড সিরিজ খেলতে পারিনি ইনজুরির কারণে। কোন অবস্থাতেই আমি সিরিজটি (নিউজিল্যান্ড) মিস করতে চাই না।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিউজিল্যান্ড


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ