Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

গুগলকে ৩৬৬ মিলিয়ন ডলার জরিমানা করলো রাশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জুলাই, ২০২২, ৬:০৭ পিএম

মার্কিন প্রযুক্তি কোম্পানি গুগলকে আবারও বড় অর্থ জরিমানা করেছে রাশিয়া। সোমবার একটি রুশ আদালত গুগলকে ২১ বিলিয়ন রুবল বা ৩৬৬ মিলিয়ন ডলার জরিমানা করে। ইউক্রেন যুদ্ধ নিয়ে নিষিদ্ধ তথ্য মুছে ফেলতে ব্যর্থ হওয়ায় গুগলকে এই জরিমানা করা হয়। এ খবর দিয়েছে রাশিয়া টুডে।
খবরে জানানো হয়েছে, গুগলকে আগে থেকেই ওই তথ্যগুলো মুছে দিতে বলছিল রুশ কর্তৃপক্ষ। তবে গুগল তা তাদের সার্চ থেকে সরায়নি। এরফলেই কোম্পানিটিকে এই বড় অংকের জরিমানা গুনতে হচ্ছে। এর আগে রাশিয়ার ইন্টারনেট এবং গণমাধ্যম পর্যবেক্ষনকারী সংস্থা রোসকোমনাদজর ইউটিউব থেকে ইউক্রেন যুদ্ধ নিয়ে সকল ‘ভুয়া খবর’ সরিয়ে ফেলার নির্দেশ দিয়েছিল।
এরপর মোট ১৭ বার গুগলকে সাবধান করে বার্তা দিয়েছে রোসকোমনাদজর। কিন্তু তারপরেও তারা রুশ আইন লঙ্ঘন করেছে। রাশিয়া থেকে গুগল এক বছরে যে অর্থ আয় করে তার দশ ভাগের এক ভাগের পরিমাণ এই জরিমানা।
যুদ্ধ শুরুর পর থেকেই নাগরিকদের জন্য তথ্য পাওয়ার সুবিধা নিয়ন্ত্রণ করার চেষ্টা করছে রাশিয়া। মস্কো যেসব জিনিস অবৈধ বলে মনে করে, এমন তথ্য সরিয়ে না নেয়ার কারণে গুগলকে আগেও জরিমানা করা হয়েছিল। এ জরিমানা করা হয় গত বছর।
এদিকে বিশ্বের অন্যতম বড় পোশাক সামগ্রী বিক্রেতা প্রতিষ্ঠান এইচএন্ডএম ঘোষণা দিয়েছে, তারা রাশিয়া থেকে বেরিয়ে যাচ্ছে। তবে দোকানে থাকা কাপড় বা অন্যান্য সামগ্রী বিক্রি শেষ করার জন্য দোকানগুলো আপাতত খোলা রাখা হবে। ইউক্রেনে রাশিয়া হামলা শুরু করার পর গত মার্চ মাসে রাশিয়ায় ব্যবসা স্থগিত করার ঘোষণা দিয়েছিল প্রতিষ্ঠানটি। সূত্র : রাশিয়া টুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ