Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

একে অপরের নভোচারী পাঠানোর ক্ষেত্রে রুশ-মার্কিন সমঝোতা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জুলাই, ২০২২, ৭:৫১ পিএম

মার্কিন নাসার সাথে রুশ মহাকাশ এজেন্সি রসকসমসের একটি সহযোগিতা-চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এ চুক্তির আওতায় দুই সংস্থা একে অপরের নভোচারী আন্তর্জাতিক মহাকাশকেন্দ্রে বহন করে নিয়ে যাবে। রসকসমস গতকাল (শুক্রবার) এ তথ্য জানায়।

এজেন্সি জানায়, ১৪ই জুলাই নাসা-রসকসমস চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তি অনুসারে, সেপ্টেম্বরের শেষ দিকে রুশ সয়ুজ মহাকাশযানে করে অন্য দুই রুশ নভোচারীর সঙ্গে আন্তর্জাতিক মহাকাশকেন্দ্রে যাবেন একজন মার্কিন নভোচারী। আর শরতে রুশ নারী নভোচারী আনা কিকিনা মার্কিন নভোচারীদের সাথে আমেরিকান মানববাহী মহাকাশযানে চড়ে আন্তর্জাতিক মহাকাশকেন্দ্রে যাবেন। এদিকে, আজ (শনিবার) সকাল ৬টা ৫৭ মিনিটে, চীনের থাইয়ুয়ান উপগ্রহ উৎক্ষেপণকেন্দ্র থেকে, লংমার্চ-২সি পরিবাহক-রকেটের মাধ্যমে আরও দুটি কৃত্রিম উপগ্রহ মহাকাশের নির্দিষ্ট কক্ষপথে পাঠিয়েছে চীন। লংমার্চ পরিবাহক-রকেট সিরিজের এটি ছিল ৪২৭তম উৎক্ষেপণ।

সিওয়েই-০৩ ও সিওয়েই-০৪ নামক উপগ্রহ দুটি মূলত ভূমি জরিপ, ভৌগোলিক জরিপ ও ম্যাপিং, প্রাকৃতিক দুর্যোগ পর্যবেক্ষণ, নগর পরিকল্পনা, ইত্যাদি খাতে বাণিজ্যিক রিমোট সেন্সিং পরিষেবা সরবরাহ করবে। সূত্র: সিআরআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রুশ-মার্কিন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ