Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

শ্রীলঙ্কার বাজারদরে ‘লঙ্কাকাণ্ড’!

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জুলাই, ২০২২, ৬:৩১ পিএম | আপডেট : ৬:৩৫ পিএম, ১৬ জুলাই, ২০২২

আলুর দাম ৪৩০ শ্রীলঙ্কার রুপি প্রতি কেজি! এভাবে বিপুল পরিমাণ দাম দিয়েই নিত্যপ্রয়োজনীয় খাদ্যশস্য এবং সব্জি কিনে খেতে হচ্ছে সে দেশের মানুষকে। আগের দামের তুলনায় বর্তমান দামে আকাশ-পাতাল তফাত।

২০১৯-এর নভেম্বরে বিভিন্ন পণ্যের যে দাম ছিল, মাত্র আড়াই বছরের ব্যবধানে তা হয়েছে আকাশছোঁয়া। তবে সব থেকে বেড়েছে ডালের দাম। প্রায় ৪১৭ শতাংশ! আগে শ্রীলঙ্কার মুদ্রায় প্রতি কেজি ডালের দাম ছিল ১২০ রুপি (শ্রীলঙ্কার মুদ্রায়)। এখন তা বেড়ে হয়েছে ৬২০ রুপি। আগে আলুর দাম ছিল ২৪০ রুপি। এখন তা ৭৯ শতাংশ বেড়ে হয়েছে ৪৩০ রুপি।

ব্যাপক হারে বেড়েছে নিত্যব্যবহার্য চিনির দামও। এক ধাক্কায় ১০০ রুপি থেকে বেড়ে ৩৪০ রুপি প্রতি কেজি। চালের দাম বেড়েছে ১৪৪ শতাংশ। ৯০ থেকে বেড়ে ২২০ রুপি। এ ছাড়াও উল্লেখযোগ্য ভাবে বেড়েছে মাছ, কাঁচামরিচ, নারকেল তেল, নারকেল-সহ একাধিক পণ্যের দাম। তবে আগের তুলনায় দাম কমেছে লাল পেঁয়াজের।

প্রসঙ্গত, অর্থনৈতিক সঙ্কটের সঙ্গে লড়াই করছে শ্রীলঙ্কার মানুষ। তা নিয়ে সে দেশের বাসিন্দাদের মধ্যে রোষের আগুন ধিক ধিক করে জ্বলছিল। সম্প্রতি তা বেড়ে দাবানলের আকার নিয়েছে। জনগণের বিক্ষোভের সামনে নতিস্বীকার করে ইতিমধ্যেই দেশ ছেড়ে পালিয়েছেন প্রাক্তন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে। দেশ ছাড়ার পর ইমেল করে পদত্যাগপত্র পাঠিয়েছেন তিনি। সূত্র: টাইমস নাউ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শ্রীলঙ্কা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ