Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

তীব্র তাপদাহের কারণে খাদ্য উৎপাদন কমছে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জুলাই, ২০২২, ১:৫৬ পিএম

ভয়ঙ্কর তাপ তরঙ্গগুলি এ সপ্তাহে বিশ্বের বিভিন্ন অংশে ছড়িয়ে পড়ছে। সেই সাথে যে বিপদগুলি আসে তা হচ্ছে: দাবানল, ডিহাইড্রেশন এবং এমনকি মৃত্যু। চরম আবহাওয়া খাদ্যের দাম বাড়াতে পারে, মুদ্রাস্ফীতিকে আরও খারাপ করে তুলতে পারে।

পশ্চিম ইউরোপ এই সপ্তাহে আবার উত্তপ্ত তাপমাত্রার মুখোমুখি হচ্ছে, দক্ষিণ স্পেনের সেভিলে তাপমাত্রা প্রায় ১১০ ডিগ্রির ফারেনহাইট স্পর্শ করছে। স্পেন এবং পর্তুগালের ২০ টিরও বেশি এলাকায় দাবানল ছড়িয়ে পড়েছে এবং ক্রমাগত খরা নদী এবং জলাশয়গুলিকে এতটাই শুকিয়ে ফেলেছে যে, সেখানে থাকা প্রাচীন নিদর্শনগুলি উন্মোচিত হয়ে পড়ছে।

ইতালিতে, গরম এবং শুষ্ক পরিস্থিতি ধান, ভুট্টা এবং পশুখাদ্যের মৌসুমী ফসলের এক তৃতীয়াংশ নষ্ট করে দেবে - ন্যূনতমভাবে। পঙ্গপাল তিন দশকের মধ্যে সবচেয়ে খারাপ আক্রমণে সার্ডিনিয়া দ্বীপে নেমে এসেছে, খড় এবং আলফালফার উৎপাদনকে ক্ষতিগ্রস্ত করেছে। ইউরোপীয় কমিশন সম্প্রতি তার গমের উৎপাদন অনুমান ১৩০ মিলিয়ন টন থেকে ১২৫ মিলিয়ন টনে নামিয়ে এনেছে – যা ইউক্রেন থেকে রপ্তানিতে রাশিয়ার অবরোধের কারণে খাদ্য সঙ্কটের মধ্যে আরও খারাপ খবর। (রাশিয়া এবং ইউক্রেন বিশ্বের বৃহত্তম শস্য রপ্তানিকারকদের মধ্যে রয়েছে।)

বিশ্বজুড়ে চীনে রেকর্ড-ব্রেকিং তাপপ্রবাহ বড় ধরনের সমস্যা সৃষ্টি করছে। ছাদ গলে যাচ্ছে, বাসিন্দারা ভূগর্ভস্থ এয়ার-রেড আশ্রয়কেন্দ্রে পাবলিক কুলিং জোনে স্থানান্তরিত হচ্ছে। টোকিওর সেন্ট্রাল মেটিওরোলজিক্যাল অবজারভেটরি সতর্ক করেছে যে, তাপ ভুট্টা এবং সয়া উৎপাদনে আরও ক্ষতি করতে পারে, মুদ্রাস্ফীতিকে আরও খারাপ করে দিতে পারে। এই ফসলগুলি শূকরকে খাওয়ানোর জন্য ব্যবহার করা হয়, এবং প্রারম্ভিক-মৌসুমের ব্যর্থতা ইতিমধ্যেই চীনের প্রধান মাংসের দাম বাড়িয়ে দিয়েছে।

যখন প্রধান ফসল শুকিয়ে যায়, তখন এটি সবার উপরেই প্রভাব ফেলতে পারে। মার্কিন যুক্তরাষ্ট্রে মূল্যস্ফীতি ৪০ বছরের মধ্যে সর্বোচ্চ হারে বেড়েছে, গত ১২ মাসে ৯ দশমিক ১ শতাংশ বেড়েছে, এর বেশিরভাগই খাদ্য ও শক্তির দাম বৃদ্ধির ফলাফল। মহামারী-বিপর্যস্ত সরবরাহ শৃঙ্খল এবং ইউক্রেন সঙ্কটের দ্বারা এই ঢেউ তৈরি হয়েছে। কিন্তু জলবায়ু পরিবর্তনও মুদ্রাস্ফীতির চালক হয়ে উঠছে। বিশেষজ্ঞরা সতর্ক করছেন যে, তাপ, বন্যা, খরা, দাবানল এবং অন্যান্য বিপর্যয় অর্থনৈতিক বিপর্যয় ডেকে আনছে, যা আরও খারাপ হবে।

গত বছর একটি প্রতিবেদনে, ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংকের গবেষকরা প্রমাণ পরীক্ষা করেছেন যে অস্বাভাবিক তাপমাত্রা মুদ্রাস্ফীতিকে চালাতে পারে। ৪৮টি দেশে ঋতুভিত্তিক তাপমাত্রা এবং মূল্য সূচকের দিকে তাকিয়ে, তারা দেখেছে যে, গরম গ্রীষ্মের খাদ্যের দামের উপর ‘এখন পর্যন্ত সবচেয়ে বড় এবং দীর্ঘস্থায়ী প্রভাব’ রয়েছে। প্রভাব প্রায় এক বছর স্থায়ী হয়েছিল এবং বিশেষ করে উন্নয়নশীল দেশগুলিতে লক্ষণীয় ছিল। সূত্র: গ্রিস্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ