Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সাংবিধানিক সঙ্কটে শ্রীলঙ্কা

ইস্তফা দেননি গোটাবায়া, সউদী বিমানে মালদ্বীপ ছেড়েছেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জুলাই, ২০২২, ১২:০৩ এএম

দেশ ছেড়ে পালিয়ে গেলেও এখন পর্যন্ত ইস্তফা দেননি শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপক্ষে। তবে তিনি দেশ ছাড়ার পরই প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহেকে ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা দেন সংসদের স্পিকার। এমন অবস্থায় দেশটি সাংবিধানিক সঙ্কটে পড়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

জনরোষ এড়াতে বুধবার ভোরে কলম্বো ছেড়ে মালদ্বীপে পালিয়ে যান গোটাবায়া রাজাপক্ষে। শ্রীলঙ্কার প্রেসিডেন্টের ‘অবস্থান’ এবং ‘গন্তব্য’ সম্পর্কে মলদ্বীপ সরকার বুধবার সন্ধ্যা পর্যন্ত কোনও তথ্য দেয়নি। স্পিকার য়ুপা অবেবর্ধনে দুপুরে জানিয়েছিলেন যে, বুধবারই ইস্তফা দিতে পারেন গোটাবায়া। এমনকি, ২০ জুলাই প্রেসিডেন্ট নির্বাচনের কথাও ঘোষণা করেন তিনি। কিন্তু এখন পর্যন্ত ইস্তফার খবর মেলেনি। রাজনৈতিক সঙ্কটের এই আবহে বুধবার শ্রীলঙ্কা সেনা এবং পুলিশের তরফ থেকে স্পিকারের কাছে অশান্তি থামাতে সব দলের বৈঠক ডাকার আবেদন জানানো হয়েছে।

গোটাবায়া দেশ ছাড়ার পরে বুধবার প্রধানমন্ত্রী রানিল বিক্রেমাসিংহে অস্থায়ী প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নিলেও ইতিমধ্যেই বিক্ষোভকারীদের নিশানা হয়েছেন তিনি। তার সরকারি দফতর তথা বাসভবনেও বুধবার বিকেলে হামলা হয়েছে। তবে গোটাবায়ার দল শ্রীলঙ্কা পড়ুজানা পার্টি (এসএলপিপি)-র একটি সূত্র জানাচ্ছে, সিঙ্গাপুর থেকে পদত্যাগের কথা ঘোষণা করতে পারেন তিনি। শ্রীলঙ্কায় এখন ভয়াবহ অর্থনৈতিক সঙ্কটের মধ্য দিয়ে যাচ্ছে। ১৯৪৮ সালে স্বাধীনতার পর দেশটি এমন সমস্যার মুখোমুখি হয়নি। এ কারণে জাতিসংঘও এ দ্বীপ দেশটির জন্য সহায়তা চেয়েছে। শ্রীলঙ্কার দু’কোটি ২০ লাখ লোকের মধ্যে সবচেয়ে খারাপ অবস্থায় থাকা লোকদের খাওয়ানোর জন্য ৪৭ মিলিয়ন ডলার চেয়েছে এ বৈশ্বিক সংস্থাটি। জ্বালানির তীব্র সঙ্কটে জনজীবন বিপর্যয়ের মধ্যে পড়েছে। জাতিসংঘের মতে, প্রায় ১.৭ মিলিয়ন শ্রীলঙ্কানের জন্য জীবন রক্ষাকারী সহায়তা প্রয়োজন। এমন অবস্থায় প্রেসিডেন্টবিরোধী আন্দোলন তুঙ্গে উঠেছে।
এদিকে, সউদী আরবের একটি বিমানে করে মালদ্বীপ ছেড়েছেন শ্রীলঙ্কান প্রেসিডেন্ট গোটাবায়া। তিনি প্রথমে সিঙ্গাপুর এবং পরে সউদী আরবের জেদ্দায় যাবেন। গতকাল মালদ্বীপ সরকারের এক কর্মকর্তা বার্তা সংস্থা এপিকে বিষয়টি নিশ্চিত করেছেন। তবে নিজের নাম প্রকাশ করতে অস্বীকৃতি জানিয়েছেন মালদ্বীপের ওই কর্মকর্তা। এর আগে সিঙ্গাপুর এয়ারলাইন্সের একটি ফ্লাইটে করে মালদ্বীপ ছাড়ার কথা থাকলেও নিরাপত্তা সংক্রান্ত কারণে তাতে যাননি তিনি। সূত্র : টিওআই, এনডিটিভি, ডেইলি মিরর ।



 

Show all comments
  • কবির ১৫ জুলাই, ২০২২, ৪:৪৭ পিএম says : 0
    শ্রীলংকাকে জেগে উঠতে হবে।
    Total Reply(0) Reply
  • আবদুর রহমান ১৫ জুলাই, ২০২২, ৪:৫৩ পিএম says : 0
    যাদের কথা শুনে রাজাপাক্সে নেচেছেন এতোদিন আজ তারা কোথায়?
    Total Reply(0) Reply
  • স্বপন ১৫ জুলাই, ২০২২, ৪:৫২ পিএম says : 0
    স্থিতীশীল দক্ষিণ এশিয়ার জন্য আমরা স্থিতিশীল শ্রিলংকা চাই।
    Total Reply(0) Reply
  • শামীম ১৫ জুলাই, ২০২২, ৪:৫১ পিএম says : 0
    রাজাপাক্সে শ্রীলংকায় হিরো ছিলেন। এলটিটিই দমন করে তিনি শ্রীলংকার নয়নমনি হয়েছিলেন। কিন্তু অর্থনীতি ও মানুষের দুর্ভোগ কমাতে না পারায় আজ তাকে লজ্জাকর ভাবে দেশ ছেড়ে পালাতে হলো। এ থেকে সকলের শিক্ষা নেয়ার প্রয়োজন আছে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শ্রীলঙ্কা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ