Inqilab Logo

শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিক্ষোভ ঠেকাতে ট্যাংক মোতায়েন শ্রীলঙ্কার পার্লামেন্টের সামনে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জুলাই, ২০২২, ৪:৪৩ পিএম

বিক্ষোভকারীদের ঠেকাতে আজ বৃহস্পতিবার শ্রীলঙ্কার পার্লামেন্ট ভবনের কাছে ট্যাংক মোতায়েন করেছে সামরিক বাহিনী। কলম্বোতে কারফিউ জারির পাশাপাশি সামরিক বাহিনীর উপস্থিতিও বেড়ে গেছে। তবে বিক্ষোভকারীরা প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর পদত্যাগের দাবিতে অনড় রয়েছে। তারা এখনো প্রেসিডেন্টের বাসভবন ও প্রধানমন্ত্রীর অফিস তাদের দখলে রেখেছে। প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে এখনো তার পদত্যাগপত্র জমা না দেয়া দেশটি সাংবিধানিক সঙ্কটের মুখে রয়েছে। তিনি মালদ্বীপ থেকে সউদী এয়ারলাইন্সের একটি বিমানে করে সিঙ্গাপুর রওনা হয়ে গেছেন।
পার্লামেন্টের নিরাপত্তা জোরদার করতে তিন স্তরের নিরাপত্তাব্যবস্থা আরোপ করা হয়েছে। পুলিশ, সেনাবাহিনী ও বিশেষ বাহিনী মোতায়েন করা হয়েছে এসব স্তরে।
শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে সউদী এয়ারলাইন্সের বিমানযোগে সিঙ্গাপুর গেছেন। টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়, বৃহস্পতিবার সকালে তিনি মালদ্বীপ থেকে সিঙ্গাপুর যান। আরেকটি সংবাদমাধ্যম জানায়, তিনি সিঙ্গাপুর থেকে সউদী আরব যাবেন।
খবরে বলা হয়, বুধবার ভোর রাতে তিনি শ্রীলঙ্কার বিমান বাহিনীর একটি বিমানে করে মালদ্বীপ যান। মালদ্বীপের স্পিকার ও সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ নাশিদ আলোচনা করে তাকে দেশ থেকে সরে যাওয়ার ব্যবস্থা করেন।
এদিকে শ্রীলঙ্কার জনসাধারণ তার পদত্যাগপত্রের জন্য অপেক্ষা করছেন। কারো কারো মতে, সিঙ্গাপুর পৌঁছে তিনি তার পদত্যাগপত্র হস্তান্তর করবেন।
এদিকে রাজধানী কলম্বোতে কারফিউ জারি করেছেন ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে। আগামীকাল শুক্রবার ভোর ৫টা পর্যন্ত এই কারফিউ বলবৎ থাকবে। শ্রীলঙ্কায় বিক্ষোভ অব্যাহত থাকার প্রেক্ষাপটে এই কারফিউ জারি করা হলো। এদিকে ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট এবং প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহের বিরুদ্ধে পার্লামেন্টে অনাস্থা প্রস্তাব আনা হতে পারে বলে ধারণা করা হচ্ছে। প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে এখনো তার পদত্যাগপত্র দাখিল করেননি।

প্রধানমন্ত্রীর বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব
পদত্যাগ করতে সম্মত হওয়ার পরও এখন পর্যন্ত পদত্যাগ না করায় ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট এবং প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিঙ্গের বিরুদ্ধে পার্লামেন্টে অনাস্থা প্রস্তাব আনার পরিকল্পনা করছে শ্রীলঙ্কার বিরোধী দল।
শত শত বিক্ষোভকারী এখনো তার পদত্যাগের দাবিতে তার অফিস দখল করে রেখেছে। গোতাবায়ার পদত্যাগপত্র বৃহস্পতিবার সকালেও পাওয়া যায়নি। এ প্রেক্ষাপটে বিক্রমাসিংহের বিরুদ্ধে ক্ষোভ আরো বেড়েছে।
বিক্ষোভ তীব্র হওয়ার প্রেক্ষাপটে বিক্রমাসিংহে স্থানীয় সময় দুপুর (৬.৩০ জিএমটি) থেকে আগামীকাল সকাল ৫.০০টা পর্যন্ত কারফিউ জারি করেছেন বলে তথ্য মন্ত্রণালয় জানিয়েছে।
এদিকে বিক্ষুব্ধ জনতা রনিল বিক্রামাসিংহেকে মেনে নিতে প্রস্তুত নয় বলে জানিয়েছে। তারা তার পদত্যাগের দাবিতে অনড় রয়েছে। তারা ইতোমধ্যে তার অফিস দখল করেছে। বিক্ষুব্ধ জনতা এর আগে প্রেসিডেন্টের বাসভবন দখল করেছে। তারা বিক্রমাসিংহের বাসভবনে অগ্নিসংযোগও করেছে। সূত্র : ডেইলি মিরর শ্রীলঙ্কা, কলম্বো গ্যাজেট আলজাজিরা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শ্রীলঙ্কা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ