Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর প্রস্থানে কোনও প্রভাবের ইঙ্গিত নেই : এফটিএ আলোচনায় পীযূষ গোয়াল

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জুলাই, ২০২২, ১২:০৯ পিএম

একটি প্রস্তাবিত মুক্ত বাণিজ্য চুক্তির (এফটিএ) চলমান আলোচনায় ব্রিটেনের সাম্প্রতিক রাজনৈতিক উন্নয়নের প্রভাব সম্পর্কে কোন ইঙ্গিত নেই বলে জানিয়েছেন ভারতের বাণিজ্য ও শিল্প মন্ত্রী পীযূষ গোয়াল।–বিজনেস স্ট্যান্ডার্ড

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন গত ৭ জুলাই তার মন্ত্রিসভা থেকে একটি অভূতপূর্ব বিদ্রোহের পর এবং তার সরকারকে নাড়া দেয় এমন একটি সিরিজ কেলেঙ্কারির পরিপ্রেক্ষিতে তার ঘনিষ্ঠ মিত্রদের দ্বারা পরিত্যক্ত হওয়ার পরে কনজারভেটিভ পার্টির নেতা হিসাবে তার পদত্যাগের ঘোষণা দেন।
যার ফলে নেতৃত্বের নির্বাচন শুরু হয়, যেখানে একজন নতুন টোরি নেতা নির্বাচিত হবেন যিনি তার উত্তরসূরি হবেন। উল্লেখ্য, গত জানুয়ারিতে দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে উভয় দেশ আনুষ্ঠানিকভাবে একটি মুক্ত বাণিজ্য চুক্তির জন্য আলোচনা শুরু করে। এই চুক্তিতে, দুটি দেশ বিনিয়োগ এবং সেবা বাণিজ্যের প্রচারের জন্য নিয়মগুলি সহজ করার পাশাপাশি তাদের মধ্যে ব্যবসায়ে সর্বাধিকসংখ্যক পণ্যের উপর শুল্ক হ্রাস করে বা উল্লেখযোগ্যভাবে হ্রাস করে।

গোয়াল আরও বলেন, যুক্তরাজ্যে রাজনৈতিক উন্নয়ন খুব সম্প্রতি যা ঘটেছে,আমরা সে ধরণের কোন ইঙ্গিত পাইনি। তবে যেহেতু কনজারভেটিভ পার্টি এখনও সরকারে থাকবে এবং সাধারণত সরকারের ধারাবাহিকতা রয়েছে সুতরাং, আমি কোনো তাৎক্ষণিক সমস্যা দেখছি না।গোয়াল পিটিআই-কে বলেন, আমি এমন কোনো কারণ শুনিনি, যা ভারত ও যুক্তরাজ্যের মধ্যে শক্তিশালী দ্বিপাক্ষিক অংশীদারিত্বকে প্রভাবিত করতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাজ্য


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ