Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

শ্রীলঙ্কায় বিক্ষোভে এক তরুণের মৃত্যু

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জুলাই, ২০২২, ১০:৩৬ এএম

শ্রীলঙ্কায় সরকারবিরোধী বিক্ষোভে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। হিন্দুস্থান টাইমসের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। গতকাল বুধবার রাজধানী কলম্বোয় দেশটির প্রধানমন্ত্রীর কার্যালয়ের বাইরে বিক্ষোভ চলাকালে এই ঘটনা ঘটে।
মারা যাওয়া ব্যক্তির বয়স ২৬ বছর। প্রধানমন্ত্রীর কার্যালয়ের বাইরে বিক্ষোভকারীদের নিয়ন্ত্রণে নিরাপত্তা বাহিনী কাঁদানে গ্যাস ছুড়লে ওই ব্যক্তির শ্বাসকষ্ট দেখা দেয়। পরে তাঁকে হাসপাতালে নেওয়া হয়। হাসপাতালে তাঁর মৃত্যু হয়।
নজিরবিহীন অর্থনৈতিক সংকট ও গণ-আন্দোলনের মধ্যে গত মঙ্গলবার রাতে সামরিক বিমানে দেশ ছেড়ে মালদ্বীপে পালিয়ে যান শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে।
পরদিন গতকাল দেশটির স্পিকার শ্রীলঙ্কার ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহের নাম ঘোষণা করেন। এই ঘোষণায় রাজধানী কলম্বোসহ দেশজুড়ে বিক্ষোভ আরও জোরালো হয়।
পরিস্থিতি সামাল দিতে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে শ্রীলঙ্কায় জরুরি অবস্থা জারি করা হয়। এ ছাড়া সারা দেশে আজ বৃহস্পতিবার সকাল পর্যন্ত কারফিউ জারি করা হয়।
ক্ষুব্ধ বিক্ষোভকারীরা গতকাল প্রধানমন্ত্রীর কার্যালয়ে হানা দেন। সেনাবাহিনী ও পুলিশের নিরাপত্তাবেষ্টনী ভেঙে তাঁরা প্রধানমন্ত্রীর কার্যালয়ে ঢুকে পড়েন। এ সময় পুলিশের সঙ্গে তাঁদের সংঘর্ষ হয়। বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাসের শেল নিক্ষেপ করে পুলিশ।
কিন্তু বিক্ষোভকারীদের দমানো সম্ভব হয়নি। তাঁরা একপর্যায়ে প্রধানমন্ত্রীর কার্যালয় দখলে নেন। অবিলম্বে রনিল বিক্রমাসিংহের পদত্যাগ দাবি করছেন তাঁরা। সূত্র : হিন্দুস্থান টাইমস



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শ্রীলঙ্কা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ