Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

গায়ানার দাপুটে ছাপ র‌্যাঙ্কিংয়েও

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০২২, ১২:০৩ এএম

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম ওয়ানডে জয়ে বল হাতে দারুণ পারফরম্যান্স উপহার দেন মেহেদী হাসান মিরাজ। যার ছাপ পড়েছে তার র‌্যাঙ্কিংয়ে। ওয়ানডে বোলারদের তালিকায় দুই ধাপ এগিয়েছেন তিনি। ব্যাটসম্যানদের মধ্যে এক ধাপ উন্নতি হয়েছে বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক তামিম ইকবালেরও।
গত সপ্তাহের পারফরম্যান্সের ওপর ভিত্তি করে গতকাল র‌্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করে আইসিসি। গত রোববার বৃষ্টিবিঘিœত ওই ম্যাচে ক্যারিবিয়ানদের ১৪৯ রানে থামিয়ে দেওয়ার পথে গুরুত্বপ‚র্ণ অবদান রাখেন মিরাজ। অফ স্পিনে ৩৬ রান দিয়ে নেন ৩ উইকেট। বোলারদের র‌্যাঙ্কিংয়ে এখন ষষ্ঠ স্থানে আছেন তিনি। বাংলাদেশের বোলারদের মধ্যে তিনিই সবার ওপরে। ওই ম্যাচেই ওয়ানডে ক্যারিয়ার সেরা বোলিং উপহার দেওয়া শরিফুল ইসলাম অবশ্য ঢুকতে পারেননি তালিকার সেরা একশতে। ৩৪ রান খরচায় ৪ উইকেট নেন তরুণ এই পেসার। ৬ উইকেটে জয়ের ম্যাচে দলকে ভালো শুরু এনে দেন তামিম। ২৫ বলে এক ছক্কা ও ৪ চারে খেলেন ৩৩ রানের ইনিংস। ব্যাটসম্যানদের তালিকায় বাঁহাতি এই ওপেনারের অবস্থান এখন ১৯তম।
বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে সেরা অবস্থান মুশফিকুর রহিমের। এই সিরিজে না থাকলেও এক ধাপ এগিয়ে ১৬ নম্বরে অভিজ্ঞ এই ব্যাটসম্যান। ছুটিতে থাকা সাকিব আল হাসান (২৬) ও প্রথম ওয়ানডেতে ¯্রফে ১ রান করা লিটন কুমার দাসের (৩২) উন্নতি এক ধাপ করে। এক ছক্কা ও ২ চারে ৪১ রানের অপরাজিত ইনিংস খেলা মাহমুদউল্লাহ আগের মতোই আছেন ৩৭তম স্থানে। অগ্রগতি হয়েছে আফিফ হোসেনের। ওয়ানডে অলরাউন্ডারদের তালিকায় যথারীতি শীর্ষে সাকিব।
র‌্যাঙ্কিংয়ের এই হালনাগাদে বিবেচিত হয়েছে গত বৃহস্পতিবার খেলা ওয়েস্ট ইন্ডিজ-বাংলাদেশের তৃতীয় ও শেষ টি-টোয়েন্টিও। ওই ম্যাচে এক উইকেট নিয়ে এই সংস্করণের বোলারদের তালিকায় দুই ধাপ এগিয়ে ১৫ নম্বরে উঠেছেন মেহেদি হাসান। ২ উইকেট নেওয়া নাসুম আহমেদ আছেন পরের স্থানেই। সেরা বিশে নেই বাংলাদেশের আর কেউ। টি-টোয়েন্টি ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের সেরা অবস্থান এখন দলের বাইরে থাকা মোহাম্মদ নাঈম শেখের ৩১ নম্বর। ওই ম্যাচে অপরাজিত ৭৪ রান করা ওয়েস্ট ইন্ডিজের নিকোলাস পুরান পাঁচ ধাপ এগিয়ে এখন অষ্টম স্থানে।
টেস্ট র‌্যাঙ্কিংয়ে এক ধাপ এগিয়ে সাতে উঠেছেন গলে দ্বিতীয় টেস্টে ৮৬ রানের ইনিংস খেলা শ্রীলঙ্কা অধিনায়ক দিমুথ করুনারতœ। অস্ট্রেলিয়ার বিপক্ষে শ্রীলঙ্কার প্রথম ডাবল সেঞ্চুরিয়ান দিনেশ চান্ডিমাল ১৯ ধাপ এগিয়ে উঠেছেন ২৯-এ। বোলিংয়ে অভিষেকেই ১২ উইকেট নিয়ে শ্রীলঙ্কার জয়ের নায়ক প্রবাত জয়াসুরিয়া ক্যারিয়ারের প্রথম টেস্টের পরেই র‌্যাঙ্কিংয়ের ৫৫ নম্বরে জায়গা পেয়েছেন।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ