Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

পাইওনিয়ার লিগে হবে প্রযুক্তির ব্যবহার

জাহেদ খোকন | প্রকাশের সময় : ১৪ জুলাই, ২০২২, ১২:০১ এএম

বয়স চুরি রুখতে দেশের ফুটবলের সূতীকাগার খ্যাত পাইওনিয়ার লিগে আগামীতে প্রযুক্তির ব্যবহার করা হবে। এ তথ্য জানিয়েছেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সহ-সভাপতি, ঢাকা মহানগরী ফুটবল লিগ কমিটির চেয়ারম্যান ও বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংসের সভাপতি ইমরুল হাসান।
পাইওনিয়ার ফুটবল লিগকে বলা হয় আগামীর তারকা তৈরির কারখানা। কিন্তু ফুটবলারদের বয়স লুকোচুরির কারণে বরাবরই এই লিগ হয়েছে কলংকিত! অতীত ইতিহাস ঘাটলে দেখা যায় লিগটি অনূর্ধ্ব-১৫ বছরের হলেও এক সময় ২৩ বছর বয়সী ফুটবলাররাও খেলেছেন পাইওনিয়ার লিগে। শুধু তাই নয়, অতীতে বিবাহিত ফুটবলারদেরও এই লিগে বিভিন্ন ক্লাবের হয়ে খেলতে দেখা গেছে। মূলত বয়স চুরির কারণেই এমন অনৈতিক কর্মকাÐ ঘটেছে বছরের পর বছর। খেলোয়াড়দের সঠিক বয়স নির্ধারণে ক্লাব কর্মকর্তাদের উদাসীনতা কিংবা বিশেষ কোনো ক্লাবকে সুবিধা পাইয়ে দেয়ার মানসিকতায় পাইওনিয়ার লিগে অতীতে বেশি বয়সি ফুটবলাররা খেলে বারবার এ আসরকে করেছেন প্রশ্নবিদ্ধ।
এক সময় ডাক্তারের উপস্থিতিতে দাঁত, হরমোন দেখা ছাড়াও স্কুলের সনদপত্র দেখে খেলোয়াড়দের বয়স নির্ধারণ করা হতো। ফলে সেখানে অনিয়ম হওয়াটা ছিল স্বাভাবিক ঘটনা। কিন্তু দিনবদলের পালায় বয়স নির্ধারণে অ্যানালগ বাদ দিয়ে ডিজিটাল পদ্ধতির আশ্রয় নিয়ে পাওনিয়ার লিগ কমিটি স্বচ্ছতার পথে হাঁটার চেষ্টা করছে। যা দেখা গেছে সদ্য সমাপ্ত বসুন্ধরা গ্রæপ পাইওনিয়ার লিগে। এবারের লিগে ডিজিটাল পদ্ধতিতে একাধিকবার খেলোয়াড়রদের মেডিকেল পরীক্ষার মুখোমুখি হতে হয়েছে। এই পরীক্ষায় যারা উত্তীর্ণ হয়েছেন তারাই লিগে অংশ নিতে পেরেছেন। তারপরেও উঠেছে বয়স চুরির অভিযোগ। তাই এ অভিযোগ থেকে রেহাই পেতে আগামী মৌসুম থেকেই বয়স চুরি রুখতে খেলোয়াড়দের মেডিকেল পরীক্ষার পাশাপাশি প্রযুক্তির ব্যবহার করবে ঢাকা মহানগরী ফুটবল লিগ কমিটি।
৪৬টি দলের অংশগ্রহণে গত ৮ জুলাই শেষ হয়েছে এবারের পাইওনিয়ার লিগ। বয়স চুরি প্রতিরোধে এবার হাসপাতালে খেলোয়াড়দের হাঁড় পরীক্ষা করে লিগ কমিটি। সাবধানতা অবলম্বনের মাঝেও ২/৩ টি ক্লাবের বিরুদ্ধে ওঠে বয়স চুরির অভিযোগ। যেগুলোর অন্যতম লিগ রানার্সআপ জারা গ্রীন ভয়েস কিশোর বাংলার ফুটবল ক্লাব। লিগ শুরুর পর এই ক্লাবের চার ফুটবলারের বিরুদ্ধে বয়স চুরি অভিযোগ উঠলে তাদেরকে রাজধানীর একটি হাসপাতালে দ্বিতীয়বার মেডিকেল পরীক্ষা করানো হয়। সেখানে দেখা যায় তাদের বয়স ১৫’র উপরে নয়। এত কিছুর পরও বয়স নিয়ে জালিয়াতি হয়েছে অন্যভাবে। একজনের জš§নিবন্ধনের সনদ দেখিয়ে বেশি বয়সী অন্য ফুটবলারকে খেলানোর অভিযোগও উঠেছে। এছাড়া মেডিকেল পরীক্ষা হয়েছে একজনের আর মাঠে খেলেছেন আরেকজন। শতশত ফুটবলারের মাঝে সবার চেহারা মনে রাখা কঠিন আয়োজকদের। এ সুযোগটাই কাজে লাগিয়ে ফায়দা হাসিলের চেষ্টা করেছে কয়েকটি ক্লাব। মহানগরী ফুটবল লিগ কমিটির চেয়ারম্যানের দায়িত্ব পাওয়ার পর প্রথমবার পাইওনিয়ার লিগ আয়োজন করতে গিয়ে এসব সমস্যা চিহ্নিত করেছেন ইমরুল হাসান। সমস্যা সমাধানে কী করবেন? এ প্রসঙ্গে তিনি গতকাল ইনকিলাবকে বলেন, ‘পাইওনিয়ার লিগের বয়স চুরি রুখতে আমরা আগামী মৌসুম থেকে মেডিকেল পরীক্ষার পাশাপাশি প্রযুক্তিরও ব্যবহার করবো। যাতে সঠিক বয়সি ফুটবলার এই লিগে খেলতে পারে সেজন্য বয়স নির্ধারণের ক্ষেত্রে খেলোয়াড়দের ফিঙ্গার প্রিন্ট নেয়া হবে। বায়োমেট্রিকের পাশপাশি খেলোয়াড়দের বয়স সীমা বেঁধে দেয়া হবে।’ ইমরুল যোগ করেন,‘আমাদের ইচ্ছে আছে ভবিষ্যতে যেসব খেলোয়াড়রা মেডিকেল পরীক্ষায় উত্তীর্ন হবে, তাদেরকে ফিঙ্গার প্রিন্টও দিতে হবে। মাঠে ওই খেলোয়াড় নামছে কিনা তা নির্ধারণের জন্য আমরা প্রতিটি ভেন্যুতে ল্যাপটপ দিয়ে দিবো। ভেন্যুতে প্রবেশের পরই ফিঙ্গার প্রিন্ট দিয়ে মাঠে নামতে হবে খেলোয়াড়কে। যার ফিঙ্গার প্রিন্ট মিলবে না তাকে বের করে দেয়া হবে। আশাকরি এই পদ্ধতি অবলম্বন করলে বয়স চুরির ক্ষেত্রে সুফল পাওয়া যাবে।’ এবারের লিগ আয়োজনে সন্তুষ্ট ইমরুল হাসান। তৃণমূল ফুটবলের প্রথম সোপান পাইওনিয়ার লিগ থেকে বাছাইকৃত খেলোয়াড়দের সঠিক পরিচর্যা করা হবে বলে জানান তিনি। তার কথায়,‘এবারের পাইওনিয়ার লিগ থেকে প্রাথমিক পর্যায়ে প্রায় ২’শ খেলোয়াড়কে আমরা বাছাই করেছি। এদের মধ্য থেকে আরেকটি ট্রায়ালের মাধ্যমে পুনরায় বাছাই করে খেলোয়াড়দের বাফুফের এলিট একাডেমিতে এবং বিপিএলের ক্লাবগুলোর অনূর্ধ্ব-১৮ দলে দেয়া হবে। এছাড়া আর বসুন্ধরা কিংসের একাডেমির ভবনের কাজ শেষ হলে ২০/২৫ জনকে এনে দীর্ঘমেয়াদী প্রশিক্ষণ দেব আমরা।’ আগামীতে পাইওনিয়ার লিগের প্রাইজমানি আরও বাড়বে বলে জানান ইমরুল হাসান।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ