Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

এবার শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী বিক্রমাসিংহের বাড়িতে আগুন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১০ জুলাই, ২০২২, ৯:৩২ এএম | আপডেট : ৯:৩৭ এএম, ১০ জুলাই, ২০২২

শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহের ব্যক্তিগত বাড়িতে ভাঙচুর ও আগুন ধরিয়ে দিয়েছে বিক্ষোভকারীরা। শনিবার (৯ জুলাই) সন্ধ্যায় বিক্ষোভকারীরা জোর করে তার বাড়িতে প্রবেশ করে এ ঘটনা ঘটায়।
আন্তর্জাতিক গণমাধ্যমের তথ্যমতে, বিক্ষোভকারীদের প্রবেশের আগেই প্রধানমন্ত্রী বাসভবন ছেড়ে নিরাপদ স্থানে চলে যান। যদিও কিছু গণমাধ্যম বলছে, হামলার সময় রনিল বিক্রমাসিংহে ভেতরে ছিলেন কি না, তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি।
এর আগে শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী সর্বদলীয় সরকার গঠনের জন্য পদত্যাগের ইচ্ছে পোষণ করেন।
শুধু তাই নয়, এদিন সকালে বিক্ষোভকারীরা প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসের বাসভবনে ঢুকে পড়ে। এ সময় বিক্ষোভকারীরা তার সুইমিং পুলে নেমে উল্লাসে মেতে ওঠেন।
প্রসঙ্গত, বিক্ষোভের মুখে সাবেক প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষের বিদায়ের পর দায়িত্ব নিয়েছিলেন রনিল বিক্রমাসিংহে। কিন্তু মাত্র কয়েক মাসের মাথায় আজ শনিবার আবার ক্ষোভে ফেটে পড়ে মানুষ। সাবেক প্রধানমন্ত্রীর ভাই ও শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে বিক্ষোভের মুখে নিজ প্রাসাদ রেখে পালান। সেখানে ঘটনা থামতে পারত। কিন্তু থামেনি। রাতে রনিল বিক্রমাসিংহের বাড়িতে আগুন দেওয়া হয়।
শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীর কার্যালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, বিক্ষোভকারীরা রনিল বিক্রমাসিংহের ব্যক্তিগত বাড়িতে হামলা চালিয়েছেন। এর পর সেখানে আগুন দিয়েছে তারা। এ ছাড়া ওই বাড়িতে থাকা প্রধানমন্ত্রীর যানবাহন ভাঙচুর করা হয়েছে।
যদিও এই হামলার আগেই রনিল বিক্রমাসিংহে ঘোষণা দিয়েছেন, সব দলের অংশগ্রহণে সরকার গঠনে তিনি পদত্যাগ করতে রাজি।
শনিবার বিক্ষোভে উত্তাল হয়ে ওঠে শ্রীলঙ্কার রাজধানী কলম্বো। সারা দেশ থেকে বিক্ষোভকারীরা এসে জড়ো হন শহরটিতে। সরকারবিরোধী র‌্যালি ও বিক্ষোভ প্রদর্শনের একপর্যায়ে প্রেসিডেন্টের সরকারি বাসভবনে ঢুকে পড়েন তাঁরা। চলমান অচলাবস্থার মধ্যেই প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহ পদত্যাগে সম্মতির বিষয়টি জানালেন।
গোতাবায়ার বাসভবনে হামলার পর বিভিন্ন দলের নেতাদের নিয়ে জরুরি বৈঠকে বসেন রনিল বিক্রমাসিংহে। এই বৈঠকের পরই তিনি পদত্যাগ করার কথা জানান।
এদিকে রনিল বিক্রমাসিংহের বাসায় হামলার বেশ কয়েকটি ভিডিও প্রকাশ করেছে এনডিটিভি। এতে দেখা যায়, বাসভবনের ভেতরে আগুন জ্বলছে। এ ছাড়া বিক্ষোভকারী বাইরে স্লোগান দিচ্ছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শ্রীলঙ্কা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ