Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবের মৃত্যুতে বিএনপির শোক

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ জুলাই, ২০২২, ৮:৩১ পিএম

জাপানে দুস্কৃতিকারিদের গুলিতে শুক্রবার নিহত হয়েছেন জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনোজো আবে। তাঁর নিহত হওয়ার ঘটনায় গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন বিএনপি। দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, জাপানের শোকাহত জনগণ, নিহতের পরিবার ও নিকটজনদের প্রতি সমবেদনা জ্ঞাপন করেছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। তিনি বলেন, এক শোক বার্তায় তিনি বলেন, “জাপানের সাবেক প্রধানমন্ত্রীর মৃত্যুতে সারা দুনিয়ায় শোকের ছায়া নেমে এসেছে। আততায়ীর গুলিতে জাপানের সাবেক প্রধানমন্ত্রীর মৃত্যু বিশ^ শান্তি ও স্থিতিশীলতায় এক বড় ধরণের নাড়া দিয়েছে। এই নিষ্ঠুরতায় আন্তর্জাতিক সম্প্রদায়ের মধ্যে দুঃশ্চিন্তা বিস্তার লাভ করবে। বিন¤্র এই মানুষটি ছিলেন ধৈর্যশীল ও গতিশীল রাষ্ট্রনায়ক। পৃথিবী থেকে তাঁর চির বিদায় গভীর দুঃখ ও বেদনার।

জাপানের রাজনৈতিক ইতিহাসে শিনোজা আবে ছিলেন এক গুরুত্বপূর্ণ সমৃদ্ধ অধ্যায়। প্রধানমন্ত্রী আবে জাপানের অর্থনীতি ও উন্নয়নকে উঁচু স্থানে উন্নীত করেছিলেন। তিনি আমাদের মাঝে বেঁচে থাকবেন অনেক দিন। বাংলাদেশের জনগণ ও বিএনপি জাপানের এই গভীর সংকটে তাদের প্রতি সহমর্মিতা জানাচ্ছে। বিএনপি’র সাথে জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনোজা আবের সম্পর্ক ছিল আন্তরিক হৃদ্যতাপূর্ণ।

আমি জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনোজা আবের আত্মার শান্তি কামনা করছি এবং শোকসন্তপ্ত পরিবারবর্গ ও শুভানুধ্যায়ীদের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি। শিনোজা আবে-কে নির্মমভাবে হত্যাকারীরা মানবতার শত্রু, আমি এই ঘটনায় তীব্র নিন্দা ও ধিক্কার জানাই।”

এদিকে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এক শোকবার্তায় বলেন, “জাপানের সাবেক প্রধানমন্ত্রীর নিহত হওয়ার ঘটনা ঘৃন্য ও কাপুরুষোচিত। এই মর্মান্তিক ঘটনায় বিশ^ সম্প্রদায় আতঙ্কিত ও উদ্বিগ্ন হয়েছে। বাংলাদেশের জনগণ ও বিএনপি এই হৃদয়বিদারক ঘটনায় হতবাক ও মর্মাহত। আন্তর্জাতিক সম্প্রদায় একজন বিশ^মানের নেতাকে হারালো। তিনি ছিলেন একজন বর্ষীয়ান, অভিজ্ঞ, প্রাজ্ঞ রাজনীতিবিদ ও সুশাসক।

মনুষ্যত্বহীন এই রক্তক্ষয়ী ঘটনার হোতারা কখনোই মানবতার মিত্র হতে পারে না। শিনোজা আবে-কে হত্যাকারীরা কাপুরুষ, আমি এই ন্যাক্কারজনক ঘটনায় তীব্র নিন্দা জানাই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শোক

২০ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ