Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

চীন, রাশিয়ার সাথে সম্পর্ক রক্ষায় তাগিদ জার্মানিতে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২২ জুন, ২০২২, ৪:৪০ পিএম

জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎজের শীর্ষ পররাষ্ট্র নীতি সহকারী সোমবার রাতে বলেছেন যে, ইউক্রেনে জার্মান ট্যাঙ্ক পাঠানোর বদলে ইউরোপকে রাশিয়ার সাথে দীর্ঘমেয়াদী সম্পর্ক রক্ষায় আরও বেশি মনোযোগ দেয়া উচিত।

একটি জনসমাবেশে বার্লিনের রাশিয়া নীতির একজন দীর্ঘস্থায়ী স্থপতি জেনস প্লোটনার যুক্তি দিয়েছিলেন যে, ইউক্রেনের জন্য জার্মানির সামরিক সমর্থন নিয়ে বিতর্ক, যা প্রায়শই খুব দ্বিধাগ্রস্ত এবং ধীরগতির জন্য সমালোচিত হয়, ‘একটি ভুল সিদ্ধান্ত দ্বারা চালিত হয়েছিল যা অনেক ক্ষেত্রে বড় প্রশ্নের জন্ম দেয়।’

বিশেষত, তিনি জার্মানির ইউক্রেনীয় সামরিক বাহিনীকে তথাকথিত মার্ডার পদাতিক ফাইটিং যান সরবরাহ করা উচিত কিনা তা নিয়ে দীর্ঘকাল ধরে চলমান বিতর্কের দিকে ইঙ্গিত করেছিলেন - যা শলৎজ এখনও পর্যন্ত করতে অস্বীকার করেছে। ‘আপনি ২০টি মার্ডার ট্যাঙ্ক দিয়ে সংবাদপত্রের অনেক পৃষ্ঠা পূরণ করতে পারেন, তবে ভবিষ্যতে রাশিয়ার সাথে আমাদের সম্পর্ক কী হবে সে বিষয়ে চিন্তা করা প্রয়োজন,’ জার্মান কাউন্সিল অন ফরেন রিলেশনে বক্তৃতায় প্লোটনার বলেছেন।

‘এবং এটি এমন একটি প্রশ্ন যা অন্তত উত্তেজনাপূর্ণ এবং প্রাসঙ্গিক,’ তিনি যোগ করেছেন, ‘যা আলোচনা করা যেতে পারে এবং যেখানে একটি পাবলিক বক্তৃতাও হতে পারে।’ এই মন্তব্যগুলি ছাড়াও, প্লোটনার চীনের প্রতি একটি নরম দৃষ্টিভঙ্গির আহ্বান জানিয়েছিলেন এবং যুক্তি দিয়েছিলেন যে, ইউক্রেনকে রাশিয়ার আক্রমণের অধীনে ইইউ সদস্য হওয়ার জন্য কোনও ‘ছাড়’ দেয়া উচিত নয়।

তার অবস্থান, যা জার্মান চ্যান্সেলারির চিন্তাভাবনার উপর আলোকপাত করতে সহায়তা করে, কিছু বিশিষ্ট রাজনীতিবিদদের কাছ থেকে মঙ্গলবার তিরস্কার করার আগে টুইটারে পররাষ্ট্র নীতির বিভ্রান্তির দৃষ্টি আকর্ষণ করে। সূত্র: পলিটিকো।



 

Show all comments
  • Moazzam hossan ২৩ জুন, ২০২২, ২:৪২ এএম says : 0
    রাশিয়া, জার্মানি সাথে ভবিষ্যৎতে ব্যবসা বানিজ্য না করা,,রাশিয়ার চিরো শুএু,,
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জার্মানি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ