Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

মাওয়ায় পৌঁছেছে সাড়ে তিন হাজার টন ক্ষমতার ক্রেন

পদ্মা সেতু প্রকল্প

মুন্সীগঞ্জ জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৪ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

মাওয়ায় পদ্মা সেতুর নির্মাণ কাজ দ্রুত এগিয়ে চলছে। পিলারের উপর ভারী স্প্যান বসানো শুরু হলে কাজের অগ্রগতি দৃশ্যমান হবে। স্প্যান বসানোর জন্য চীন থেকে আমদানি করা সাড়ে তিন হাজার টন ধারণক্ষমতাসম্পন্ন ভাসমান ক্রেন মাওয়ায় পৌঁছেছে। সুপারস্ট্রাকচার পিলারের ওপর স্থাপনের জন্য এই উচ্চ ধারণক্ষমতাসম্পন্ন ক্রেনটি কাজে লাগানো হবে। বুধবার (২৩ নভেম্বর) দুপুর ১২টার দিকে ক্রেনটি মাওয়ার পদ্মা নদীতে পৌঁছায়।
পদ্মা বহুমুখী সেতুর প্রকল্প ম্যানেজার ও নির্বাহী প্রকৌশলী দেওয়ান আব্দুল কাদের জানান, বুধবার দুপুর ১২টার দিকে ক্রেনটি মাওয়া এসে পৌঁছেছে। পদ্মা সেতুর সুপারস্ট্রাকচার পিলারের ওপর স্থাপন ও ভারী মালামাল বহনের জন্য এটি ব্যবহার করা হবে।
পদ্মা সেতুর প্রতিটি স্প্যানের ওজন প্রায় দুই হাজার ৯০০ টন। আর চীন থেকে আনা এই ক্রেনটির ধারণক্ষমতা তিন হাজার ৬০০ টন। ফলে স্প্যান (১৫০ মিটার দীর্ঘ) সরাসরি পিলারে বসাতে তা ভালো কাজে আসবে। বর্তমানে জাজিরা প্রান্তরে ৩৭ ও ৩৮ নম্বর পিলারের কাজ চলছে। এ পর্যন্ত সংযোগ সেতুর ১৮টি পাইল স্থাপন করা হয়েছে।



 

Show all comments
  • Reaz ২৪ নভেম্বর, ২০১৬, ১:৪৭ এএম says : 0
    Another good news
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পদ্মা সেতু

১১ জানুয়ারি, ২০২৩
৩১ অক্টোবর, ২০২২
২৮ সেপ্টেম্বর, ২০২২
২৬ আগস্ট, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ