Inqilab Logo

মঙ্গলবার, ১১ জুন ২০২৪, ২৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৪ যিলহজ ১৪৪৫ হিজরী

জাপানে সমকামী বিয়েতে নিষেধাজ্ঞা জারি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২১ জুন, ২০২২, ৯:৩৬ এএম

জাপানের একটি আদালত সোমবার রায় দিয়েছে, সমলিঙ্গের বিয়েতে দেওয়া নিষেধাজ্ঞা অসাংবিধানিক নয়। গতকাল সোমবার এই খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। এ ছাড়া এই রায়ের মাধ্যমে জি-সেভেনভুক্ত দেশের সদস্য হিসেবে একমাত্র জাপানই সমলিঙ্গের বিয়েকে অবৈধ ঘোষণা করল।
এর আগে ২০২১ সালের মার্চে দেশটির স্যাপ্পোরো শহরের একটি আদালত রায় দিয়েছিল, সমকামী বিয়েকে অনুমোদন না দেয়া অসাংবিধানিক। এরপর অধিকার কর্মীরা আশা করেছিল সেই রায় কেন্দ্রীয় সরকারের ওপর সমকামী বিয়েকে বৈধতা দেওয়ার ব্যাপারে চাপ তৈরি করবে। কিন্তু সোমবারের রায়ে সেই আশায় গুড়ে বালি হলো।
তিন সমকামী দম্পতি (দুটি পুরুষ, একটি নারী) ওসাকার জেলা আদালতে এই ব্যাপারে একটি মামলা করেছিল এবং এটি ছিল জাপানের এই সংক্রান্ত দ্বিতীয় কোনো ঘটনা। সমকামী হিসেবে বিয়ে করতে না দেয়া অসাংবিধানিক দাবি করে প্রতিটি দম্পতি এক মিলিয়ন ইয়েন ক্ষতিপূরণও চেয়েছিল। আদালত তাদের ক্ষতিপূরণের দাবিও প্রত্যাখ্যান করেছে।



 

Show all comments
  • Shareq ২১ জুন, ২০২২, ২:২৯ পিএম says : 0
    good.its for the seek of human beings.
    Total Reply(0) Reply
  • Shareq ২১ জুন, ২০২২, ২:২৯ পিএম says : 0
    good.its for the seek of human beings.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাপ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ