Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কিয়েভ যুক্তরাষ্ট্রের আদেশে মস্কোর সাথে আলোচনা বন্ধ করেছে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জুন, ২০২২, ৬:০৫ পিএম

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বুধবার বলেছেন যে, ইউক্রেন তার মার্কিন প্রভুদের নির্দেশে রাশিয়ার সাথে শান্তি আলোচনা বন্ধ করেছে যখন রাশিয়া চালিয়ে যাওয়ার জন্য প্রস্তুত ছিল।

সেন্ট পিটার্সবার্গ ইন্টারন্যাশনাল ইকোনমিক ফোরামের সাইডলাইনে তিনি বলেন, ‘এই আলোচনা স্থগিত, বাতিল, ভেঙে দেয়া হয়েছিল। তাদের (ইউক্রেন) নিজেদের জন্য বলতে দিন যে, তারা এই আলোচনার সাথে কি করেছে। আমরা এটি খুব ভালো করেই জানি কারণ আমাদের কাছে তথ্য আছে যেটি তাদের আমেরিকান প্রভুদের দেয়া আদেশ ছিল।’

কূটনীতিক বলেছিলেন যে, কিয়েভ এখনও দেশের পরিস্থিতি নিষ্পত্তির জন্য ইউক্রেনের প্রস্তাবে রাশিয়ার প্রতিক্রিয়ার প্রতিক্রিয়া জানায়নি। জাখারোভা আরও বলেছিলেন যে, ইউক্রেনই আলোচনা চেয়েছিল এবং রাশিয়া এই প্রস্তাবে সম্মত হয়েছিল। যাইহোক, মুখপাত্র বলেছেন কিয়েভ সরকার পরবর্তীতে আলোচনার জন্য বিভিন্ন শর্ত দিতে শুরু করে। ‘আমরা অনেক কিছু দেখেছি: ভেন্যুটি ভুল, প্রতিনিধি দলের মেকআপ সঠিক নয়, আয়োজক দেশকে আলাদা হতে হবে। সেখানে অনেক ব্যঙ্গ ছিল,’ তিনি বলেন।

রাশিয়া ও ইউক্রেনের মধ্যে আলোচনা বর্তমানে স্থগিত রয়েছে। রাশিয়ান প্রেসিডেন্টের সহযোগী ভ্লাদিমির মেডিনস্কি, যিনি আলোচনায় রাশিয়ান প্রতিনিধি দলের নেতৃত্ব দিয়েছিলেন, বলেছেন, তাদের কিয়েভ সম্পূর্ণরূপে স্থগিত করেছে। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ