Inqilab Logo

শনিবার, ০৮ জুন ২০২৪, ২৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ০১ যিলহজ ১৪৪৫ হিজরী

তেল ও গ্যাস থেকে রাশিয়ার মুনাফা ক্রমেই বৃদ্ধি পাবে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জুন, ২০২২, ১১:৫৫ পিএম

রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন গত সপ্তাহে একটি বৈঠকে বলেছিলেন যে, রাশিয়ার জ্বালানির ওপর ইউরোপীয় ইউনিয়নের সম্প্রতি ঘোষণা করা নিষেধাজ্ঞা সত্ত্বেও পশ্চিমাদের রাশিয়ার তেল এবং প্রাকৃতিক গ্যাস আমদানি বন্ধ করতে কয়েক বছর সময় লাগবে। তিনি জোর দিয়ে বলেন যে, বিশ্বব্যাপী তেল সরবরাহ হ্রাস পাবে এবং দাম বাড়বে, যার অর্থ তেল কোম্পানিগুলো এবং রাশিয়া তাদের রাজস্ব বৃদ্ধি দেখতে পাবে।

পুতিন তার অর্থনৈতিক মূল্যায়নে সঠিক। অয়েল প্রাইসের মতে, শুধুমাত্র এ বছরেই তেলের দাম প্রায় ৬০ শতাংশ বেড়েছে এবং গ্যাসের লেনদেন হচ্ছে ১৩ বছরের সর্বোচ্চ। এটি ২০২২ সালের প্রথম ত্রৈমাসিকে তেল কোম্পানিগুলিকে রেকর্ড মুনাফায় অনুবাদ করেছে এবং ইউক্রেনের যুদ্ধে অর্থায়ন হিসাবে দেখা যাওয়ার কোনও আশঙ্কা থাকা সত্ত্বেও বিশ্বব্যাপী দেশগুলো রাশিয়ান অশোধিত তেলের দামের ব্যবধানকে পুঁজি করতে রেকর্ড হারে রাশিয়ান তেল কিনছে।

এখানে তিনটি উপায়ে রাশিয়ান তেল প্রবাহিত হচ্ছে যা দেখায় যে, দেশগুলো রাশিয়ান সম্পদ পরিহার করার অনেক পরেও পুতিনের কাছে তার তেলের জন্য ক্রেতা থাকতে পারে। যদিও ইউরোপীয় ইউনিয়ন মে মাসের শেষের দিকে রাশিয়ার তেল আমদানির ৯০ শতাংশ কমাতে সম্মত হয়েছিল, তারা এখনও রাশিয়ার সমস্ত তেল রপ্তানির অর্ধেকেরও বেশি আমদানি করছে।

মঙ্গলবার স্বাধীন গবেষণা গ্রুপ সেন্টার ফর রিসার্চের একটি নতুন প্রতিবেদনে বলা হয়েছে, যুদ্ধের প্রথম ১০০ দিনের মধ্যে রাশিয়া তার তেল ও গ্যাস রপ্তানি থেকে প্রায় ১০০ বিলিয়ন ডলার আয় করেছে, যা ব্লুমবার্গ ইকোনমিক্সের পূর্ববর্তী অনুমানকে সমর্থন করে যা ভবিষ্যদ্বাণী করে যে রাশিয়া এই বছর তেল ও গ্যাসের আয় ২৮৫ বিলিয়ন ডলার আনতে পারে- যা গত বছরের তুলনায় ২০ শতাংশ বেশি।

এবং যখন ইইউ রাশিয়ান তেল আমদানির ৯০ শতাংশ কমাতে সম্মত হয়েছিল, তখন এটি পাইপলাইনের মাধ্যমে আমদানি করা তেলের জন্য একটি ব্যতিক্রম রেখেছিল, যা হাঙ্গেরি, সেøাভাকিয়া এবং চেক প্রজাতন্ত্রকে এখনও দ্রুজবা পাইপলাইনের মাধ্যমে রাশিয়ান তেল পেতে দেয়। ফ্রান্সও গত বছর তার আমদানি বাড়িয়েছে। ইন্টারন্যাশনাল এনার্জি এজেন্সি অনুসারে, বছরের শেষ নাগাদ, ইইউকে প্রতিদিন ২২ লাখ ব্যারেল তেলের উৎস কোথায় হবে তা খুঁজে বের করতে হবে, যা রাশিয়া থেকে আসত।

এদিকে, ভারত এবং চীনও রাশিয়া থেকে তেল কেনা বাড়িয়েছে। রিপোর্ট অনুসারে, ভারত এখন রাশিয়ার সমস্ত তেল রপ্তানির ১৮ শতাংশ কিনছে। ইতিমধ্যে, চীন রাশিয়ার তেলের বৃহত্তম ক্রেতা হিসাবে জার্মানিকে ছাড়িয়ে গেছে, যুদ্ধ শুরু হওয়ার পর থেকে তারা ১ হাজার ২৬০ কোটি ডলার মূল্যের তেল কিনেছে। এটাও জানা গেছে যে, বেইজিং তেলের অতিরিক্ত সরবরাহ কিনতে মস্কোর সাথে আলোচনা শুরু করেছে। সূত্র : ফরচুন নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ