Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অর্থনীতি সঙ্কুচিত হওয়ায় যুক্তরাজ্যে মন্দার আশঙ্কা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জুন, ২০২২, ৬:১৩ পিএম

ডলারের বিপরীতে পাউন্ডের দরপতন ঘটেছে এবং সোমবার যুক্তরাজ্যের স্টক মার্কেটে বিপর্যয় নেমে আসে যখন পরিসংখ্যান দেখায় যে, দেশটি মন্দার কাছাকাছি পৌঁছেছে। অত্যাবশ্যকীয় পণ্যের দাম বৃদ্ধি, সুদের হার বৃদ্ধি এবং রেকর্ড জ্বালানী খরচের মধ্যে এপ্রিল মাসে দেশটির অর্থনীতি অপ্রত্যাশিতভাবে সঙ্কুচিত হয়।

বিশেষজ্ঞরা বলেছেন যে, ডেটা এখন যুক্তরাজ্যের মুখোমুখি হওয়া বিভিন্ন চ্যালেঞ্জের সাথে জড়িত, ইইউর সাথে বাণিজ্য সম্পর্কের অবনতি হওয়ায় আরও সমস্যার আশঙ্কা রয়েছে। সরকারী পরিসংখ্যান দেখায় যে, যুক্তরাজ্যের মোট দেশীয় পণ্য (জিডিপি) - মোট পণ্য ও পরিষেবার একটি পরিমাপ - মার্চ মাসে দশমিক ১ শতাংশ সংকোচন এবং ফেব্রুয়ারিতে শূন্য বৃদ্ধির পরে এপ্রিল মাসে দশমিক ৩ শতাংশ কমেছে।

লন্ডনের লিডিং শেয়ারের এফটিএসই ১০০ সূচক ১ দশমিক ৫ শতাংশ এবং ডলারের বিপরীতে পাউন্ড ১ দশমিক ৫ সেন্ট পতনের সাথে বাজারগুলো এই খবরে তীব্র প্রতিক্রিয়া জানায়। লন্ডন স্টক এক্সচেঞ্জ যখন দিনের জন্য বন্ধ হয়ে গিয়েছিল তখন স্টার্লিং ১ দশমিক ২১৬ ডলারে বিনিময় করছিল। আশঙ্কা বাড়ছে যে, কেন্দ্রীয় ব্যাঙ্কগুলিকে আরও বেপরোয়াভাবে কাজ করতে হবে বা মুদ্রাস্ফীতি শীঘ্রই নিয়ন্ত্রণ করা কঠিন হবে।

ব্যাঙ্ক অফ ইংল্যান্ড বৃহস্পতিবার তার সর্বশেষ সুদের হারের সিদ্ধান্ত ঘোষণা করতে চলেছে, বাজারগুলি আরও বৃদ্ধির আশা করছে৷ ব্যাঙ্কের মুদ্রানীতি কমিটি মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণ করতে চাইছে, যা এই বছরের শেষের দিকে ১০ শতাংশে পৌঁছানোর পূর্বাভাস দেয়া হয়েছে, যা লক্ষ্যমাত্রা ২ শতাংশের উপরে। সূত্র: দ্য ইন্ডিপেন্ডেন্ট।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ