Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

মহারাষ্ট্রে ১০ দিনে করোনা সংক্রমণ বেড়েছে ২৪১ শতাংশ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জুন, ২০২২, ৯:৪৭ এএম

ভারতের পশ্চিমাঞ্চলীয় রাজ্য মহারাষ্ট্রে করোনা সংক্রমণের উল্লম্ফণ ঘটেছে। ৩ জুন থেকে ১৩ জুন- দশদিনে দেশটিতে করোনা পজিটিভ হিসেবে শনাক্তের হার বেড়েছে ২৪১ শতাংশ।
সোমবার মহারাষ্ট্র রাজ্য সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয় রাজ্যের করোনা বিষয়ক বুলেটিন প্রকাশ করেছে। সেখানে দেখা গেছে, গত ৩ জুন রাজ্যে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা চিল ৫ হাজার ১২৭ জন; কিন্তু ১৩ জুন এই সংখ্যা পৌঁছেছে ১৭ হাজার ৪৮০ জনে। শতকরা হিসেবে গত দশ দিনে মহারাষ্ট্রে করোনা সংক্রমণ বৃদ্ধির হার ছিল ২৪১ শতাংশ।
সংক্রমণ বৃদ্ধির পাশাপাশি বেড়েছে কোভিডজনিত অসুস্থতায় মৃত্যুর হারও। স্বাস্থ্য মন্ত্রণালয়ের বুলেটিন অনুযায়ী, গত মে’তে পুরো মাসে মহারাষ্ট্রে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছিল ১৭ জনের; আর চলতি ১ জুন থেকে ১২ জুন পর্যন্ত রাজ্যটিতে করোনায় মৃত্যু হয়েছে ১২ জনের। শতকরা হিসেবে গতে এক মাসে মহারাষ্ট্রে করোনায় মৃত্যুহার বেড়েছে ১ দশমিক ৮৬ শতাংশ।
রাজ্যের চিকিৎসা, জীবাণু ও জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা বর্তমানের এই সংক্রমণ বৃদ্ধির হারকে ‘মাঝারি ঢেউ’ বলে উল্লেখ করেছেন। পাশাপাশি তারা বলেছেন, বর্তমানে আক্রান্ত অধিকাংশ রোগীই করোনার মৃদু উপসর্গে, গুরুতর অসুস্থ রোগীর সংখ্যা বেশ কম এবং করোনাভাইরাসের কোনো নতুন পরিবর্তিত ধরনের কারণে সাম্প্রতিক এই উল্লম্ফণ দেখা দিয়েছে- এমন নয়। ভাইরাসটির প্রচলিত ধরন ওমিক্রন বর্তমান করোনা বিস্তারের জন্য দায়ী।
মহারাষ্ট্রের সরকারি মেডিকেল কলেজ জে জে মেডিকেল কলেজ অ্যান্ড হসপিটালের মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাক ডা. সুনীল ভাইসারে এনডিটিভিকে বলেন, ‘আমার জানামতে, এখন পর্যন্ত নতুন আক্রান্ত কোনো রোগীর অক্সিজেন সাপোর্টের প্রয়োজন পড়েনি। অধিকাংশই মৃদু উপসর্গে ভুগছেন এবং এ পর্যন্ত আমাদের হাসপাতালে যত নতুন রোগী এসেছেন, তাদের সবাইকে আমরা কেবল প্যারাসিটামল ও সহায়ক বিভিন্ন ওষুধ দিয়েছি।’
ভারতে প্রথম করোনা রোগী শনাক্ত হয় ২০২০ জালের ৩১ জানুয়ারি, কেরালায়। তারপর থেকে এ পর্যন্ত দেশটিতে করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন মোট ৪ কোটি ৩২ লাখ ৩২ হাজার ৪ জন এবং কোভিডজনিত অসুস্থতায় মৃত্যু হয়েছে মোট ৫ লাখ ২৪ হাজার ৭৭১ জনের। সূত্র: এনডিটিভি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ