Inqilab Logo

বৃহস্পতিবার ১২ সেপ্টেম্বর ২০২৪, ২৮ ভাদ্র ১৪৩১, ০৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

যুদ্ধের ১০০ দিনে শতবিলিয়ন ইউরো আয় রাশিয়ার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জুন, ২০২২, ৭:৪৮ পিএম | আপডেট : ৮:৪৯ পিএম, ১৩ জুন, ২০২২

নতুন একটি গবেষণায় দেখা গেছে ইউক্রেনে হামলা চালানোর পরবর্তী ১০০ দিনে নিজেদের জ্বালানি বিক্রি করে ১০০ বিলিয়ন ইউরো আয় করেছে রাশিয়া। খবর বিবিসির। ইনডিপেনডেন্ট সেন্টার ফর রিসার্চ অন এনার্জি এন্ড ক্লিন এয়ার নামে একটি সংস্থা এ গবেষণামূলক প্রতিবেদন প্রকাশ করেছেন।


সংস্থাটি সতর্কতা দিয়েছে, রাশিয়ার কাছ থেকে জ্বালানি কেনার ক্ষেত্রে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন যে সকল নিষেধাজ্ঞা দিয়েছে সেগুলোতে হয়ত ফাঁকফোঁকর থেকে যেতে পারে।


রাশিয়ার তেল এবং গ্যাস রপ্তানি অবশ্য কমছে এবং মার্চ মাসে প্রতিদিন জ্বালানি থেকে যে ১ বিলিয়ন ডলার রাশিয়া লাভ করছিল সেটিও কমে গেছে।
কিন্তু তবুও লাভের পরিমাণ এখনো অনেক বেশি এবং ইউক্রেনে যুদ্ধ করতে যে পরিমাণ অর্থ প্রয়োজন সেটির চেয়ে বেশি।


সংস্থাটি জানিয়েছে, ইউরোপীয় ইউনিয়ন রাশিয়ার তেলের ওপর যে নিষেধাজ্ঞা দিয়েছে সেটির বড় একটি প্রভাব রাশিয়ার লাভে ওপর পড়বে।
কিন্তু তারা সতর্কতা দিয়েছে, বিপুল পরিমাণ তেল এখন ভারতের দিকে গেছে। যেগুলো সেখানে পরিশোধন করা হয়েছে এবং বিক্রি করা হয়েছে- এই তেল কেনার ক্রেতার তালিকায় আছে যুক্তরাষ্ট্র ও ইউরোপও।


রিপোর্টে সংস্থাটি আরও জানিয়েছে, রাশিয়া তেলের জন্য নতুন বাজার খুঁজছে। যেখানে তাদের তেল জাহাজে করে পাঠানো হবে। এই জাহাজগুলোর বেশিরভাগ মালিক আবার ইউরোপীয়ান দেশগুলো। সূত্র : বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ