Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

যুদ্ধের চেয়ে বড় হুমকি জলবায়ু পরিবর্তন : ফিজি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জুন, ২০২২, ১১:৫৮ এএম

এশিয়ান নিরাপত্তা বিষয়ক এক সম্মেলনে দ্বীপ রাষ্ট্র ফিজি বলছে, প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে সামরিক উত্তেজনার চেয়ে বড় হুমকি হলো জলবায়ু পরিবর্তন। দেশটির প্রতিরক্ষামন্ত্রী ইনিয়া সেরুইরাতু বলেন, মেশিনগান, যুদ্ধ বিমান... প্রাথমিকভাবে আমাদের নিরাপত্তা উদ্বেগ নয়। আমাদের কাছে একমাত্র হুমকি হলো জলবায়ু পরিবর্তন। -বিবিসি

সিঙ্গাপুরে অনুষ্ঠিত সম্মেলনে আলোচনার কেন্দ্রবিন্দুতে ছিল চীন-আমেরিকা উত্তেজনা এবং ইউক্রেন যুদ্ধ। তবে এসবে গুরুত্ব না দিয়ে জলবায়ু পরিবর্তনের বিষয়টি সামনে এনেছেন ফিজির প্রতিরক্ষামন্ত্রী। প্রশান্ত মহাসাগরীয় দ্বীপরাষ্ট্র ফিজি ও অন্যান্য প্যাসিফিক দেশগুলো বারবারই সাইক্লোনের আঘাতের শিকার হয়। সম্মেলনে শানঘ্রি-লা ডায়ালগে ফোরামের উদ্দেশে ইনিয়া সেরুইরাতু বলেন, মানবসৃষ্ট বিধ্বংসী জলবায়ু পরিবর্তন আমাদের সমৃদ্ধির আশা ও স্বপ্নের ক্ষেত্রে হুমকি। গত কয়েক বছরে ফিজিতে ট্রপিক্যাল সাইক্লোনের ফলে সৃষ্ট বন্যায় হাজার হাজার নাগরিক বাস্তুচ্যুত হয়েছেন। ঘটেছে অর্থনৈতিক বিপর্যয়ও। প্রশান্ত মহাসাগরীয় দেশগুলো শিল্পোন্নত দেশগুলোর প্রতি আকুতি জানিয়েছে জলবায়ু পরিবর্তন বিষয়ে আরও বেশি কাজ করার জন্য।

সম্মেলনে উপস্থিতদের উদ্দেশে ফিজির প্রতিরক্ষামন্ত্রী বলেন, সাগরের ঢেউ আমাদের দুয়ারে আছড়ে পড়ে। আমাদের বাড়িতে ঝোড়ো হাওয়া আঘাত হানে। বিভিন্ন দিক দিয়ে আমরা এ শত্রু (জলবায়ু পরিবর্তন) দ্বারা আঘাতপ্রাপ্ত হচ্ছি। জীবাশ্ম জ্বালানির ব্যবহারের ফলে গ্রিনহাউজ গ্যাস বিশেষ করে কার্বন ডাইঅক্সাইড নির্গত হয়। যার ফলে উনিশ শতকের চেয়ে বিশ্বের তাপমাত্রা এখন ১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস বেড়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফিজি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ