Inqilab Logo

শনিবার, ২২ জুন ২০২৪, ০৮ আষাঢ় ১৪৩১, ১৫ যিলহজ ১৪৪৫ হিজরী

 জৈব অস্ত্রের জন্য যুক্তরাষ্ট্রকে জবাবদিহি করতে হবে: রাশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ জুন, ২০২২, ৭:৪৫ পিএম

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের সরকারি প্রতিনিধি মারিয়া জাখারোভা বলেছেন, মস্কো সাবেক সোভিয়েত রাষ্ট্রগুলোতে মার্কিন সামরিক-জৈবিক কার্যকলাপ সম্পর্কে প্রশ্নের উত্তর চায়।

বার্তা সংস্থা তাস-এর সাথে একটি সাক্ষাতকারে তিনি বলেন, ‘আমরা আশা করি (ওয়াশিংটন) সাধারণ তথ্য প্রদান করবে না, তবে সোভিয়েত-পরবর্তী সময়ে সেখান থেকে বের হয়ে যাওয়া দেশগুলোতে মার্কিন সামরিক জৈবিক কার্যকলাপের সাথে রাশিয়ান পক্ষের দ্বারা উত্থাপিত নির্দিষ্ট সমস্যাগুলির বিষয়ে সারগর্ভ ব্যাখ্যা দেবে।’

কূটনীতিক আরও উল্লেখ করেছেন যে, রাশিয়া মার্কিন যুক্তরাষ্ট্রকে জৈবিক এবং টক্সিন অস্ত্র কনভেনশন (বিটিডব্লিউসি) মেনে চলার জন্য এবং এই প্রক্রিয়াটিকে শক্তিশালী করতে সহায়তা করার জন্য একটি দায়িত্বশীল পদ্ধতি গ্রহণ করার আহ্বান জানিয়েছে।

উল্লেখ্য, ইউক্রেনে অভিযানের সময় সেখানকার বিভিন্ন পরীক্ষাগারে জৈব অস্ত্র নিয়ে গবেষণা ও তার সাথে যুক্তরাষ্ট্রের সংশ্লিষ্টতার প্রমাণ পায় রাশিয়া। ইতোমধ্যে তারা বিষয়টি জাতিসংঘে উপস্থাপণ করেছে। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ