Inqilab Logo

রোববার, ২৩ জুন ২০২৪, ০৯ আষাঢ় ১৪৩১, ১৬ যিলহজ ১৪৪৫ হিজরী

ইউক্রেনে বিশেষ অভিযান পরিকল্পনা অনুযায়ী চলেছে: রুশ রাষ্ট্রদূত

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১০ জুন, ২০২২, ৫:৫৯ পিএম

ইউক্রেনে রাশিয়ার বিশেষ সামরিক অভিযান নির্ধারিত সময়ের মধ্যেই চলছে, জাতিসংঘে রাশিয়ার স্থায়ী প্রতিনিধি ভ্যাসিলি নেবেনজিয়া বৃহস্পতিবার প্রচারিত বিবিসির জন্য একটি সাক্ষাৎকারে বলেছেন।

আমি মনে করি এটি (বিশেষ অপারেশন) এগিয়ে চলেছে। কেউ তিন-সাত দিনের মধ্যে তা শেষ করার দেয়ার প্রতিশ্রুতি দেয়নি। কিছু পন্ডিত এখন বলছেন, ‘রাশিয়ার বিশেষ সামরিক অভিযান এখন থমকে গেছে, এবং সেই গতিতে অগ্রসর হচ্ছে না যা প্রাথমিকভাবে কল্পনা করা হয়েছিল।’ তবে অগ্রগতি হচ্ছে। এটা পরিষ্কার, রাশিয়ান কূটনীতিক বলেছেন।

‘তথাকথিত ধীর গতির একটি কারণ হল যে, আমরা বেসামরিক অবকাঠামোকে লক্ষ্যবস্তু করছি না,’ তিনি আরও বলেন, রাশিয়ান বাহিনী ‘শুধুমাত্র সামরিক লক্ষ্যবস্তুতে আঘাত করছে এবং এতে সময় লাগে।’ ‘আমরা কার্পেট বোমা বিস্ফোরণ বা এর মতো অন্য কিছু করছি না। তবে অগ্রগতি সেখানে রয়েছে, এটি নিশ্চিত,’ নেবেনজিয়া বলেছিলেন। তার ভাষায়, অপারেশনটি ‘প্রাথমিকভাবে পরিকল্পিত সামরিক পরিকল্পনা অনুযায়ী বিকশিত হচ্ছে।’

‘অবশ্যই (অপারেশনটি অগ্রসর হয়) ছোটখাটো কৌশলগত পরিবর্তনের সাথে, কারণ আপনি ফ্রন্টলাইনে যা ঘটবে তা ভবিষ্যদ্বাণী করতে পারবেন না, তবে পরিকল্পনাটি এগিয়ে চলেছে। আমি মনে করি না যে, রাশিয়ান নেতৃত্বের কেউ কিয়েভ দখল করার কিংবা সেখানে আপনারা যাকে বলেন পুতুল সরকার বসানোর পরিকল্পনার ঘোষণা করেছিলেন,’ তিনি বলেন। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ