Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইন্দোনেশিয়া ও মালয়েশিয়ায় ভারতীয় রাষ্ট্রদূতদের তলব

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৮ জুন, ২০২২, ৪:৪৪ পিএম

মহানবী হযরত মুহাম্মদ (সা.)-কে নিয়ে ভারতের ক্ষমতাসীন দল বিজেপির দুই নেতা-নেত্রীর ‘অবমাননাকর’ মন্তব্যের চরম নিন্দা জানিয়েছে আরব বিশ্ব। এবার ভারতের রাষ্ট্রদূতদের তলব করেছে ইন্দোনেশিয়া ও মালয়েশিয়া। মঙ্গলবার দেশ দুটির পররাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

মালয়েশিয়া দ্ব্যর্থহীনভাবে দুই ভারতীয় রাজনীতিকের অবমাননাকর বক্তব্যের নিন্দা জানিয়েছে। মালয়েশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ভারতীয় রাজনীতিকদের অবমাননাকর বক্তব্য পুরোপুরি প্রত্যাখ্যানের বিষয়টি তারা ভারতীয় রাষ্ট্রদূতকে জানিয়ে দিয়েছে। বিবৃতিতে আরও বলা হয়, ইসলামভীতি অবসানের পাশাপাশি শান্তি-স্থিতিশীলতার স্বার্থে উসকানিমূলক কর্মকাণ্ড বন্ধে একসঙ্গে কাজ করতে ভারতের প্রতি আহ্বান জানায় মালয়েশিয়া।

ইন্দোনেশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র তেউকু ফাইজাস্যাহ জানান, ভারতের রাষ্ট্রদূতকে তলব করা হয়েছে। এসময় তার কাছে মুসলিম বিদ্বেষী বক্তব্য সম্পর্কে অভিযোগ দায়ের করেছে সরকার। এক বিবৃতিতে ইন্দোনেশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, মহানবীর বিরুদ্ধে দুই ভারতীয় রাজনীতিবি দ্বারা করা অগ্রহণযোগ্য অবমাননাকর মন্তব্যের তীব্র নিন্দা জানাই আমরা।

ইতোমধ্যে অন্তত ১৫টি দেশ ভারতের নিন্দা জানিয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, ইরাক, ইরান, কুয়েত, সউদী আরব, ওমান, সংযুক্ত আরব আমিরাত, জর্ডান, আফগানিস্তান, পাকিস্তান, বাহরাইন, মালদ্বীপ, লিবিয়া, তুর্কিয়ে এবং ইন্দোনেশিয়া সরকারিভাবে বিজেপি নেতাদের মন্তব্যের জেরে ভারতের বিরুদ্ধে নিন্দা জানিয়েছে।

কাতার দাবি করেছে, ভারত সরকারকে এ ব্যাপারে প্রকাশ্যে ক্ষমা চাইতে হবে। পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ অভিযোগ করেছেন, ভারতের বর্তমান কেন্দ্রীয় সরকারের সময় সংখ্যালঘু মুসলমানরা বিপন্ন। কেবল এ কয়টি দেশই নয়, বিশ্বজুড়ে এই ঘটনার তীব্র নিন্দা জানানো হয়েছে। নানা ধরনের কড়া পদক্ষেপ নেয়া হচ্ছে। এরই মধ্যে বেশ কয়েকটি আরব দেশ ভারতীয় রাষ্ট্রদূতকে তলব করে কড়া ভাষায় এর প্রতিবাদ জানিয়েছে। কুয়েতে শুরু হয়েছে ভারতীয় পণ্য বর্জনের ডাক। বিভিন্ন মার্কেট থেকে ভারতীয় পণ্য সরিয়ে ফেলা হচ্ছে। সূত্র: এএফপি, আরব নিউজ।

 



 

Show all comments
  • ABU ABDULLAH ৮ জুন, ২০২২, ৫:১২ পিএম says : 0
    দুৰ্ভাগজনক বাংলাদেশ এতে বিলকুল নীরব নবীর মহব্বত থেকে হিন্দুদের মহব্বত বড় হয়ে গেল
    Total Reply(0) Reply
  • jack ali ৮ জুন, ২০২২, ৬:৩৯ পিএম says : 0
    আমাদের দেশের প্রধান থেকে আরম্ভ করে প্রশাসন তো সব হিন্দু হয়ে গেছে সেই জন্যই এরা ইসলামকে ঘৃণা করে যখন মৃত্যুর সামনে আসবে তখন কি হবে তখন তারা আল্লাহকে বলবে আল্লাহ আমাদেরকে আবার দুনিয়াতে পাঠাও আমরা তোমার সব কথা মেনে চলবো আল্লাহ বলবে না তোমাকে সময় দেয়া হয়েছিল যাও এখন জাহান্নামে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ