Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

রাশিয়া কোনো শস্য রপ্তানি বন্ধ করেনি : পশ্চিমাদের প্রতি পুতিনের পাল্টা জবাব

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৮ জুন, ২০২২, ২:২০ পিএম

পশ্চিমাদের আহ্বান জানিয়ে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন স্পষ্ট করেছেন, রাশিয়া কোনো শস্য রপ্তানি বন্ধ করেনি। ইউক্রেন থেকে শস্য রপ্তানি করতেও কোন সমস্যা নেই। ইউক্রেন এবং পশ্চিমাদের অভিযোগ, রাশিয়া ইউক্রেন থেকে রপ্তানি করা ২০ মিলিয়ন টন শস্য রপ্তানি আটকে দিয়েছে।–ইকোনোমিক টাইমস


এমন দাবি করার দু'দিন পর রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন পাল্টা জবাবে একথা বলেছেন।পুতিন রুশিয়া টিভি ১ চ্যানেলকে দেওয়া এক সাক্ষাৎকারে একথা বলেন। তিনি বলেন, ইউক্রেনীয় বন্দরগুলির মাধ্যমে, রাশিয়ার নিয়ন্ত্রণাধীন অন্য শহরগুলোর মাধ্যমে, এমনকি মধ্য ইউরোপের মাধ্যমেও রপ্তানি করা যেতে পারে। তিনি আরও বলেন, কিইভের নিয়ন্ত্রণাধীন বন্দরগুলো, বিশেষ করে ওডেসা ব্যবহার করা যেতে পারে।

তবে ইউক্রেনের দখলে থাকা বন্দরের চারপাশের জলকে ইউক্রেনের মাইন থেকে পরিষ্কার করার আহ্বান জানান তিনি। তিনি বলেন, সবচেয়ে সহজ, সবচেয়ে সস্তা হবে বেলারুশের মাধ্যমে রপ্তানি করা। সেখান থেকে কেউ বাল্টিক বন্দরে, তারপরে বাল্টিক সাগরে এবং তারপরে বিশ্বের যে কোনও জায়গায় যেতে পারে বলে তিনি উল্লেখ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ