Inqilab Logo

মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পাকিস্তানের পাঁচ জেলায় ছড়িয়ে পড়েছে দাবানল, হতাহত ৫

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ জুন, ২০২২, ৬:১৫ পিএম | আপডেট : ৬:১৫ পিএম, ৫ জুন, ২০২২

পাকিস্তানের খাইবার পাশতুনখাওয়া প্রদেশের পাঁচটি জেলায় ছড়িয়ে পড়েছে ভয়াবহ দাবানল। শনিবারের ওই দাবালনে একই পরিবারের চারজন নিহত ও অপর আরেকজন আহত হয়েছেন। রোববার (৫ জুন) পাকিস্তানের সংবাদমাধ্যম ডনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।
ওই প্রতিবেদনে বলা হয়েছে, দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ দাবানল নিয়ন্ত্রণে কাজ করছে। আগুন নেভাতে তাদের সহায়তায় ঘটনাস্থলে হেলিকপ্টার পাঠানোর আদেশ দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ।
প্রাদেশিক বনবিভাগ ১১২২ জনকে উদ্ধার করেছে। বেসামরিক প্রতিরক্ষা এবং স্থানীয় প্রতিনিধিরা উদ্ধার অভিযান শুরু করেছে। আক্রান্ত এলাকার বনাঞ্চল রক্ষার জন্য দমকল বাহিনীর কর্মীরা প্রচেষ্টা চালাচ্ছে।
শাহবাজ শরিফ এক টুইট বার্তায় বলেন, জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের অনুরোধে তাৎক্ষণিকভাবে দুইটি হেলিকপ্টার পাঠানো হচ্ছে। আগুন নিয়ন্ত্রণে হেলিকপ্টার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলেও জানান তিনি।
উদ্ধারকর্মী ও স্থানীয়রা জানিয়েছে, শনিবার শাংলা, হরিপুর, সোয়াত, লোয়ার দির ও মহমান্দ জেলার বিভিন্ন এলাকায় দাবানল ছড়িয়ে পড়েছে। ক্ষতিগ্রস্ত এলাকার প্রশাসন জানিয়েছে, আগুন নেভানোর জন্য বিভিন্ন বিষয়ের ওপর নজর রাখা হচ্ছে।
শাংলায় তহসিল চাকেসারের একটি পাহাড়ে অবস্থিত আলী জান কাপরাই গ্রামে আগুন নেভাতে গিয়ে এক পরিবারের চার সদস্য নিহত ও অপর একজন আহত হয়েছেন। তাছাড়া অন্য একজন নারী আগুনে পুড়ে গুরুতর আহত হয়েছেন।
শাংলা জেলা প্রশাসক জিয়াউর রহমান জানান, আগুন দ্রুত আশপাশের বন থেকে জনবহুল এলাকায় ছড়িয়ে পড়েছে। ডিসি বলেন, যে এলাকায় দাবানল ছড়িয়েছে সেটি অনেক উচ্চতায় অবস্থিত ও দুর্গম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হতাহত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ