Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিজিএমইএ প্রতিনিধিদলের জার্মানিতে মাইলস সদর দপ্তর পরিদর্শন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ জুন, ২০২২, ৭:২১ পিএম

বিজিএমইএ সভাপতি ফারুক হাসানের নেতৃত্বে বিজিএমইএ এর একটি প্রতিনিধিদল আজ (শনিবার) হামবুর্গে জার্মানির অন্যতম শীর্ষস্থানীয় ফ্যাশন কোম্পানি, মাইলস জিএমবিএইচ এর সদর দপ্তর পরিদর্শন করেন।

প্রসঙ্গত উল্লেখ্য যে ১৯৮৩ সাল থেকে এবারই প্রথমবারের মতো বিজিএমইএ এর কোন প্রতিনিধিদল বাংলাদেশ থেকে বৃহৎ পোশাক আমদানিকারীদের অন্যতম, মাইলস এর সদর দপ্তর পরিদর্শন করেছেন।

মাইলস জিএমবিএইচ এর হেড অব লজিষ্টিক এন্ড সাপ্লাই চেইন, ম্যাথিয়াস কাহল, এবং জেনারেল ম্যানেজার কোয়ালিটি ম্যানেজমেন্ট, হেইনরিখ বেকার বিজিএমইএ প্রতিনিধিদলকে স্বাগত জানান। জার্মানিতে বাংলাদেশের রাষ্ট্রদূত মোঃ মোশাররফ হোসেন ভূঁইয়া, এনডিসি এবং বার্লিনে বাংলাদেশ দূতাবাসের কমার্শিয়াল কাউন্সেলর মোঃ সাইফুল ইসলামসহ বিজিএমইএ প্রতিনিধিদলে ছিলেন বিজিএমইএ এর সহ-সভাপতি মিরান আলী, পরিচালক ব্যারিষ্টার ভিদিয়া অমৃত খান, পরিচালক মোঃ ইমরানুর রহমান, পরিচালক নীলা হোসনে আরা এবং বিজিএমইএ এর স্ট্যান্ডিং কমিটি অন ফরেন মিশন সেল এর চেয়াম্যান শামস মাহমুদ।

মাইলস জিএমবিএইচ এর সিনিয়র ম্যানেজমেন্ট এবং জার্মান আমদানিকারকদের প্রতিনিধিগণ বিজিএমইএ প্রতিনিধিদলের জন্য মাইলস সদর দপ্তর পরিদর্শনের আয়োজন করেছিলেন।
তারা বাংলাদেশের পোশাক শিল্পের অগ্রগতি এবং জার্মানির সঙ্গে দীর্ঘমেয়াদী সম্পর্ক গড়ে তোলার সম্ভাবনা ও উপায় নিয়েও আলোচনা করেন।

বৈঠকে বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বাংলাদেশের পোশাক শিল্পের বর্তমান পরিস্থিতি তুলে ধরার সময় মাইলস এর পক্ষ থেকে বিজিএমইএ প্রতিনিধিদলকে মাইলস এর ব্যবসায়িক কার্যক্রম, ব্যবসায়িক মডেল, সাপ্লাই চেইন ম্যানেজেমেন্ট এবং ভবিষ্যত পরিকল্পনা সম্পর্কে একটি সংক্ষিপ্ত বিবরণ দেওয়া হয়।

বিজিএমইএ সভাপতি শিল্পের সক্ষমতা বৃদ্ধি এবং পণ্য বৈচিত্র্যকরণের উদ্যোগ, বিশেষ করে হাই-এন্ড নন-কটন পণ্যসমূহে স্থানান্তরসহ শিল্পের ভবিষ্যত অগ্রাধিকারগুলোও তুলে ধরেন।
তিনি ভবিষতের চ্যালেঞ্জ মোকাবিলা করতে এবং বৈশ্বিক বাজারে প্রতিযোগী সক্ষমতা ধরে রাখতে উদ্ভাবন, প্রযুক্তিগত আপগ্রেডেশন এবং উন্নয়নের উপর শিল্পের ক্রমবর্ধমানভাবে গুরুত্ব প্রদানের বিষয়টিও উল্লেখ করেন।

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান মাইলস’কে তাদের বাংলাদেশী সরবরাহকারীদের সক্ষমতা বৃদ্ধিতে, বিশেষ করে ভ্যালু এডেড পোশাক তৈরিতে অংশীদারিত্ব আরও জোরদার করার আহবান জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ