Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

জঙ্গি আতঙ্কের গুজব ও বিভ্রান্তি ছড়ানো থেকে বিরত থাকুন : পুলিশ সদর দপ্তর

প্রকাশের সময় : ২২ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : পুলিশ সদর দপ্তর থেকে জঙ্গি আতঙ্কের গুজব ও বিভ্রান্তি ছড়ানো থেকে বিরত থাকার জন্য সকলের কাছে অনুরোধ জানানো হয়েছে। কেউ এ ধরনের গুজবের মাধ্যমে আতঙ্ক ছড়ালে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে। গতকাল পুলিশ সদর দপ্তর থেকে এ অনুরোধ জানানো হয়।
পুলিশ সদর দপ্তর থেকে বলা হয়েছে, সম্প্রতি ফেসবুক, ইউটিউব, টুইটারসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম এবং অন্যান্যভাবে ছড়ানো জঙ্গিবাদের গুজবকে কেন্দ্র করে জনসাধারণের মধ্যে এক ধরনের আতঙ্ক, নিরাপত্তাহীনতা ও বিভ্রান্তি তৈরি হচ্ছে বলে পুলিশ হেডকোয়ার্টার্সের প্রতীয়মান হয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যমসহ শপিংমল, গুরুত্বপূর্ণ সরকারি-বেসরকারি অফিস ভবন, শিক্ষা প্রতিষ্ঠানসহ অন্যান্য জনসমাগমস্থলে জঙ্গি হামলার খবর নিতান্তই গুজব, বিভ্রান্তি। জঙ্গিবাদের এ ধরনের গুজবে আতঙ্কিত না হওয়ার জন্য জনসাধারণের প্রতি পুলিশ হেডকোয়ার্টার্স অনুরোধ জানাচ্ছে। ফেসবুক, ইউটিউব, টুইটারসহ অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমে জনমনে অহেতুক ভীতি ও বিভ্রান্তি সৃষ্টি হতে পারে এ জাতীয় কোন ধরনের গুজব ছড়ানো থেকে বিরত থাকার জন্য সকলকে অনুরোধ জানানো হচ্ছে। কোন ব্যক্তি এ ধরণের গুজব বা বিভ্রান্তি ছড়িয়ে জনমনে ভীতি সৃষ্টি ও জননিরাপত্তা বিঘিœত করলে তার বিরুদ্ধে যথাযথ আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে।
পুলিশ সদর দপ্তর আরো জানায়, জনগণের নিরাপত্তা বিঘিœত হওয়ার মত কোন আশঙ্কা থাকলে বা পরিস্থিতি সৃষ্টি হলে পুলিশ কিংবা আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পক্ষ থেকেই জনগণকে সচেতন বা সতর্ক করাসহ পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হবে।
সম্প্রতি গুলশান ও শোলাকিয়ায় সন্ত্রাসী হামলার ঘটনাসহ অন্যান্য ঘটনায় পুলিশ সব ধরনের আইনি ব্যবস্থা গ্রহণ করেছে। ইতোমধ্যে গুলশান ও শোলাকিয়ার ঘটনা সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া গেছে, যা ঘটনার প্রকৃত রহস্য উদ্ঘাটনে সহায়ক হবে। পুলিশসহ অন্যান্য আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী দেশের বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে জঙ্গিদের বেশকিছু আস্তানা শনাক্ত করেছে এবং এ বিষয়ে আইনানুগ কার্যক্রম চলমান রয়েছে।
জঙ্গি কার্যক্রমের জন্য কোন ব্যক্তি নিখোঁজ থাকলে অথবা কারো বিষয়ে জঙ্গি কার্যক্রমে সম্পৃক্ত হওয়া সম্পর্কে সন্দেহ হলে সে বিষয়ে তথ্য নিকটস্থ থানা কিংবা আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে জানানোর জন্য পুলিশ হেডকোয়ার্টার্স অনুরোধ জানাচ্ছে।
বাংলাদেশ পুলিশ ও অন্যান্য আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী শান্তিপ্রিয় দেশপ্রেমিক জনসাধারণকে সাথে নিয়ে যে কোন অরাজক পরিস্থিতি মোকাবিলায় বদ্ধপরিকর। জঙ্গিবাদ ও সন্ত্রাসমুক্ত বাংলাদেশ বিনির্মাণে দেশের সকল নাগরিকের সহযোগিতা কামনা করেছে পুলিশ সদর দপ্তর।
জঙ্গি হামলার গুজব ছড়ানো ফৌজদারি অপরাধ  Ñডিএমপি
এদিকে ডিএমপি কমিশনার বলেছেন, জঙ্গি হামলার গুজব ছড়ানো ফৌজদারি অপরাধ। যারা এ ধরনের গুজব ছড়াচ্ছেন, তাদের আইনের আওতায় আনা হবে। গতকাল বৃহস্পতিবার দুপুরে ডিএমপির প্রধান কার্যালয়ে জাপানি প্রতিনিধিদের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এসব কথা বলেন ঢাকা মহানগর পুলিশ কমিশনার (ডিএমপি) আছাদুজ্জামান মিয়া।  
ডিএমপি কমিশনার আরো বলেন, জঙ্গি দমনে পুলিশসহ সরকারের বিভিন্ন সংস্থা কাজ করছে। অনেককে গ্রেফতার  করে আইনের আওতায় আনা হয়েছে। এ বিষয়ে নজরদারি চলছে। জঙ্গিবাদ নির্মূল করা হবে। এ জন্য পুলিশের সঙ্গে জনগণকেও এগিয়ে আসতে হবে। জঙ্গি হামলার গুজব ছড়িয়ে যারা আতঙ্ক সৃষ্টি করতে চায়, তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। যারা এসব করছেন তাদের জানা উচিত- এগুলো ফৌজদারি অপরাধ। যে গুজব ছড়াবে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। তিনি বলেন, গুলশান হামলায় জড়িত জঙ্গিদের মদদ দাতাদের বিষয়ে আরো তথ্য জানা গেছে। শিগগিরই তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।
 আছাদুজ্জামান মিয়া বলেন, জাপানি দল গুলশানের রেস্টুরেন্টে জঙ্গি হামলার ব্যাপারে জানতে এসেছিল। তাদের ঘটনার সবকিছু বলা হয়েছে। একই সঙ্গে এ ঘটনার তদন্তে জাপান সরকার সব ধরনের সহযোগিতা করবে বলে তারা আশ্বাস দিয়েছে। এ সময় তাদের বলা হয়েছে, প্রয়োজনে জাপানের সহযোগিতা নেওয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জঙ্গি আতঙ্কের গুজব ও বিভ্রান্তি ছড়ানো থেকে বিরত থাকুন : পুলিশ সদর দপ্তর
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ