Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বিশ্বজুড়ে মুদ্রাস্ফীতি, অনাহারে থাকতে হচ্ছে নিম্ন আয়ের মানুষদের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ জুন, ২০২২, ৬:৪৭ পিএম | আপডেট : ৮:৩৬ পিএম, ২ জুন, ২০২২

রাশিয়ার বিরুদ্ধে পশ্চিমাদের অপরিকল্পিত নিষেধাজ্ঞার কারণে বিশ্বজুড়ে তেলের মূল্য বৃদ্ধি ও খাদ্য সঙ্কটের আশঙ্কার সাথে যুক্ত হয়েছে মুদ্রাস্ফীতি। এর ফলে অনুদান কমে যাওয়ার সাথে সাথে খাদ্য ব্যাঙ্কের পরিষেবাগুলির চাহিদা বাড়ছে।

‘খাদ্য, কাঁচামাল, শক্তি, ইত্যাদির জন্য দামও বাড়ছে। এটি আমাদের প্রাপ্ত সরবরাহের উপরও প্রভাব ফেলে,’ বলেছেন ইটিন রুবেনস, যিনি বেলজিয়ামে খাদ্য ব্যাঙ্কগুলির একটি নেটওয়ার্ক সমন্বয় করেন৷ একক মা এবং কর্মীরা সারিবদ্ধ হওয়ার কারণে নেটওয়ার্কের কয়েকটি শাখায় চাহিদা এক চতুর্থাংশ পর্যন্ত বেড়েছে, রুবেনস বলেছেন। ‘তাদের বেতন আছে, কিন্তু তাদের ভাড়া, বিল দিতে হবে এবং মাসের শেষে, তারা খাবারের খরচ পরিচালনা করতে সক্ষম হয় না,’ বলেছেন ড্রায়ার্স।

ইউরোস্ট্যাটের তথ্য অনুসারে, মে মাসে ইউরোজোনে মুদ্রাস্ফীতি ৮ দশমিক ১ শতাংশে পৌঁছেছে, এটি একটি রেকর্ড যা ধারনার বাইরে চলে গিয়েছে। যদিও মজুরি বাড়তে শুরু করেছে — প্রথম ত্রৈমাসিক বছরে ইউরোজোনে ২ দশমিক ৮ শতাংশ বৃদ্ধি পাচ্ছে, ইসিবি-এর মতে — এটি বিদ্যুত এবং মুদি বিলের মতো প্রয়োজনীয় জিনিসগুলি বজায় রাখতে এবং কভার করার জন্য প্রয়োজনীয় হারের খুব কম।

অর্গানাইজেশন ফর ইকোনমিক কোঅপারেশন অ্যান্ড ডেভেলপমেন্টের অর্থনীতিবিদ আন্দ্রেয়া গার্নেরো বলেছেন, ‘একদিকে গ্লাসটি অর্ধেক পূর্ণ, যার অর্থ মূল্য এবং মজুরিতে কোনও বড় সমস্য নেই। কিন্তু মুদ্রার উল্টো দিক হল যে মজুরি উল্লেখযোগ্য ক্রয় ক্ষমতা হারায়।’ গার্নেরো যা উল্লেখ করেছেন তা হল কুখ্যাত মজুরি-মূল্য রেখা সম্পর্কে নীতিনির্ধারকদের উদ্বেগ — যখন বিস্তৃত মজুরি বৃদ্ধি দামকে আরও বাড়িয়ে দেয় এবং ক্রয় ক্ষমতার কোনও বৃদ্ধি হ্রাস করে, কার্যকরভাবে মুদ্রাস্ফীতিকে আবদ্ধ করে।

ইউরোপীয় কমিশনের ভাইস প্রেসিডেন্ট ভালদিস ডোমব্রোভস্কিস গত সপ্তাহে বলেছেন, মজুরি-মূল্যের স্পাইরাল এড়ানো ‘মুদ্রাস্ফীতির জন্য একটি গুরুত্বপূর্ণ উপাদান যাতে আবদ্ধ না হয়। অনুরূপভাবে, সঠিক ভারসাম্য খুঁজে পাওয়ার জন্য সামাজিক অংশীদারদের যথেষ্ট দায়িত্বও রয়েছে।’ সূত্র: পলিটিকো।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ