Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

তুরস্কের জন্য সরাসরি ‘হুমকি’ সৃষ্টি করেছে মার্কিন ঘাঁটি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ জুন, ২০২২, ১২:০০ এএম

তুরস্কের অতি-ডান রাজনৈতিক দল ন্যাশনালিস্ট মুভমেন্ট পার্টির (এনএইচপি) নেতা মঙ্গলবার দাবি করেছেন যে, গ্রিসে অবস্থিত মার্কিন সামরিক ঘাঁটি তুরস্কের নিরাপত্তার জন্য সরাসরি ‘হুমকি’ তৈরি করেছে। একটি স্থানীয় সংবাদ আউটলেট অনুসারে এনএইচপি নেতা ডেভলেট বাহচেলি তুরস্কের সংসদে এক ভাষণে বলেছেন, ‘গ্রীস আগুন নিয়ে খেলছে।’ তিনি দাবি করেছেন যে, মার্কিন ঘাঁটিগুলি ‘আমাদের নিরাপত্তার জন্য হুমকি’ এবং ‘আমেরিকা গ্রীক পক্ষকে প্যান (তাওয়া) হিসাবে ব্যবহার করছে।’

ইউক্রেনে রাশিয়ার অভিযানের পর ইউরোপ দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে সবচেয়ে বড় নিরাপত্তা হুমকির সম্মুখীন হওয়ায় মার্কিন যুক্তরাষ্ট্র এবং গ্রীস এই মাসের শুরুতে একটি পাঁচ বছরের দ্বিপাক্ষিক সামরিক চুক্তি স্বাক্ষর করেছে। চুক্তিটি মার্কিন যুক্তরাষ্ট্রকে গ্রীসের মূল ভূখণ্ডে তিনটি ঘাঁটিতে প্রবেশাধিকার দেবে এবং ক্রিট দ্বীপে তার দীর্ঘস্থায়ী নৌ উপস্থিতি রয়েছে। ওয়াশিংটন এবং এথেন্স এই দ্রুত পদক্ষেপ নেয়ার সময়, তুর্কি রাজনৈতিক নেতা মার্কিন যুক্তরাষ্ট্রকে ইতিমধ্যেই গ্রীক-তুর্কি বৈরিতার সুযোগ নেয়ার এবং ‘(আঙ্কারাকে) একটি উত্তপ্ত সংঘাতের পরিবেশে ঠেলে দেয়ার’ জন্য অভিযুক্ত করেছেন।

তুরস্ক এবং গ্রীসের সম্পর্ক প্রায় এক শতাব্দী ধরে উত্তেজনাপূর্ণ, কিন্তু ইউক্রেনে রাশিয়ার অভিযান এক দশকের পুরনো বিবাদকে পুনরুজ্জীবিত করেছে কারণ তুরস্ক, একটি ন্যাটো দেশ, জোটের উপর রাজনৈতিক জয়লাভ করার চেষ্টা করছে। তুরস্কের প্রেসিডেন্ট এরদোগান এই মাসের শুরুর দিকে ন্যাটো দেশগুলোকে হতাশ করেছিলেন যখন তিনি বলেছিলেন যে, তিনি সুইডেন এবং ফিনল্যান্ডকে জোটে প্রবেশ করতে বাধা দেবেন এই কারণে যে, তারা এমন ব্যক্তিদেরকে তাদের দেশে থাকার অনুমতি দিয়েছে যাদের তিনি সন্ত্রাসবাদী বলে মনে করেছেন।

তুর্কি কর্মকর্তারা তাদের এজিয়ান প্রতিবেশীর সাথে বিবাদের ক্ষেত্রে পশ্চিমা মিত্রদের সাথে তাদের দশকের দীর্ঘ হতাশার দিকেও ইঙ্গিত করেছেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সমাপ্তির পর ১৯৪৭ সালের প্যারিস চুক্তির অধীনে এক ডজনেরও বেশি দ্বীপ অক্ষ-সংলগ্ন ইতালি থেকে গ্রিসের কাছে জোরপূর্বক হস্তান্তর করা হয়েছিল। কিন্তু ১৯৬৪ সাল নাগাদ তুরস্ক দাবি করেছিল যে, ১২টি দ্বীপ প্রকৃতপক্ষে ১৯১২ সালে তাদের কাছ থেকে চুরি হয়ে গেছে এবং গ্রিসকে ভাল প্রতিবেশী সম্পর্কের প্রদর্শন হিসাবে ছয়টি দ্বীপ হস্তান্তর করার পরামর্শ দিয়েছে।

তবে গ্রীস তুরস্কের এ ন্যায্য প্রত্যাখ্যান করেছে এবং দুই দেশ তখন থেকেই স্থল, আকাশ ও সমুদ্র বিরোধে জড়িয়ে পড়েছে। ‘১২টি দ্বীপের বিষয় হল আমাদের ক্ষত যা এখনও নিরাময় হয়নি। এগুলো কৌশলে তুরস্ক থেকে অন্যায়ভাবে কেড়ে নেয়া হয়েছে,’ বাচেলি মঙ্গলবার পুনর্ব্যক্ত করেছেন, ‘চুরি হওয়া সম্পত্তি তার মালিককে ফেরত দিতে হবে।’ সূত্র : ফক্স নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ