Inqilab Logo

বুধবার ১৮ সেপ্টেম্বর ২০২৪, ০৩ আশ্বিন ১৪৩১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

শরতের মধ্যেই ইউক্রেন যুদ্ধ জয় করতে পারে রাশিয়া

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩১ মে, ২০২২, ৭:৪৬ পিএম | আপডেট : ৮:০২ পিএম, ৩১ মে, ২০২২

ন্যাটো এবং অন্যান্য বিভিন্ন দেশ রাশিয়ার অভিযানের বিরুদ্ধে ইউক্রেনকে সাহায্য করার জন্য কয়েক বিলিয়ন ডলার সামরিক সহায়তা দিয়েছে। তবে এসব অস্ত্র রুশ সেনাকে ঠেকাতে পারছে না এবং ক্রেমলিনের কর্মকর্তারা আশাবাদী যে, তারা আগামী শরতের মধ্যেই ইউক্রেন যুদ্ধে জয়লাভ করবে।

ক্রেমলিনের ঘনিষ্ঠ একটি সূত্র স্বাধীন রাশিয়ান নিউজ আউটলেট মেডুজাকে বলেছে, ‘আমরা শেষ পর্যন্ত তাদের পিষে ফেলব। পুরো বিষয়টি সম্ভবত শরতের মধ্যে শেষ হয়ে যাবে।’ একটি দ্বিতীয় সূত্র বলেছে, ‘শীঘ্রই বা পরে, ইউরোপ সাহায্য করতে করতে ক্লান্ত হবে। তারা যে পরিমাণ অর্থ এবং অস্ত্র দিচ্ছে তা তাদের নিজেদের জন্যই প্রয়োজন।’ উৎসটি আরও ভবিষ্যদ্বাণী করেছিল যে, ইউরোপীয় দেশগুলোকে রাশিয়ার সাথে ‘আলোচনা করতে হবে’ শীতকাল আসার সাথে সাথে কারণ তারা মানুষকে উষ্ণ রাখতে এর জ্বালানি রপ্তানির উপর নির্ভরশীল।

মেডুজা রিপোর্ট করেছেন যে, রাশিয়ান কর্মকর্তারা এখনও ঠিক কী বিজয় গঠন করবে সে সম্পর্কে অস্পষ্ট। একটি সূত্র জানিয়েছে, একেবারে ন্যূনতম পূর্ব ডনবাস অঞ্চল দখল করা হবে যেখানে ইউক্রেন ২০১৪ সাল থেকে যুদ্ধ করছে। ইউক্রেন বর্তমানে এই অঞ্চলে পিছনের দিকে রয়েছে কারণ রাশিয়া ইউক্রেনের প্রতিরক্ষামূলক লাইনের বিরুদ্ধে সৈন্য, কামান এবং অন্যান্য ভারী অস্ত্র সংগ্রহ করছে। সাম্প্রতিক দিনগুলিতে কর্মকর্তারা স্বীকার করেছেন যে, রাশিয়া ধীরে ধীরে অগ্রসর হচ্ছে।

যদি রাশিয়া ডনবাস দখল করতে সফল হয়, ‘এটি সম্ভবত ক্রেমলিনের দ্বারা একটি উল্লেখযোগ্য রাজনৈতিক অর্জন হিসাবে দেখা হবে এবং রাশিয়ার জনগণের কাছে আক্রমণের ন্যায্যতা হিসাবে চিত্রিত হবে,’ ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয় শনিবার বলেছে। যাইহোক, কিছু ইউরোপীয় কিছু দেশের মধ্যে রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা ও ইউক্রেনকে সাহায্য করার বিষয়ে দোদুল্যমান লক্ষণ দেখা দিয়েছে। উদাহরণস্বরূপ, হাঙ্গেরি, রাশিয়ান তেল আমদানি নিষিদ্ধ করার ইইউ প্রস্তাবকে অবরুদ্ধ করে রেখেছে। সূত্র: ১৯ফোর্টিফাইভ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ