Inqilab Logo

শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ক্ষমতা হারানোর ভয়ে সরকারের মন্ত্রীরা বেসামাল হয়ে গেছে: রিজভী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ মে, ২০২২, ৫:০৭ পিএম

ক্ষমতা হারানো ও অচিরেই সকল অপকর্মের বিচারের মুখোমুখি হওয়ার ভয়ে সরকারের মন্ত্রীরা বেসামাল হয়ে গেছে বলে মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। তিনি বলেন, একদিকে দলের সন্ত্রাসীদের সশস্ত্র অবস্থায় রাস্তায় নামিয়ে দিয়েছে অন্যদিকে গণমাধ্যমের সামনে সরকারের মন্ত্রীদের আবোল তাবোল বক্তব্যে সমালোচনার ঝড় বইছে। আর সরকারের মন্ত্রীরা যেভাবে বেসামাল কথাবার্তা বলছে তাতে তাদের বক্তব্যেই স্পষ্ট হয়ে ওঠেছে সরকারের দিন ঘনিয়ে এসেছে। এখন তারা জনগণের দৃষ্টি অন্য দিকে নিতে চায়। গণতন্ত্র ফিরিয়ে আনার জন্য এই দেশের মানুষ সংগ্রামে নেমেছে, ইতোমধ্যে রাজপথে নেমে পড়েছে। হামলা মামলা করে বিরোধী দল দমিয়ে রাথা যাবে না। সোমবার (৩০ মে) নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

রুহুল কবির রিজভী বলেন, ঢাবিতে ছাত্রলীগের সন্ত্রাসীদের হামলার জবাব দিতে গিয়ে তথ্যমন্ত্রী বলেছেন ছাত্রদলের নেতাদের বয়স নাকি বাবা-চাচাদের মতো। ছাত্রলীগের সভাপতি-সাধারণ সম্পাদকদের চেয়ে ৩ থেকে ৫ বছরের ছোট ছাত্রনেতারা যদি চাচাদের মতো মনে হয় তাহলে ছাত্রলীগের নেতাদের কী ছাত্ররা দাদা বলে সম্মোধন করবে? দ্রব্যমূল্যের উর্ধ্বগতিতে দেমের মানুষ যেখানে দিশেহারা, গণমাধ্যমের হেডলাইন হয় যেখানে মানুষের চলা এখন দায় সেখানে মন্ত্রীরা বক্তব্য দিচ্ছেন মানুষের আয় ক্ষমতা ভালো, মানুষ চাইলে তিন বেলা মাংস খেতে পারেন।

দেশজুড়ে ছাত্রলীগ-যুবলীগ তা-ব চালাচ্ছে অভিযোগ করে রিজভী বলেন, ঢাবিসহ দেশজুড়ে ছাত্রলীগ-যুবলীগের সন্ত্রাসী তান্ডবের পর গত রোববার বগুড়ায় ছাত্রদলের শান্তিপূর্ণ কর্মসূচিতে আওয়ামী যুবলীগ-ছাত্রলীগ ও পুলিশের যৌথ হামলা এবং গুলিবর্ষণ করা হয়। আগুন লাগিয়ে দেয়া হয় গাবতলী বিএনপি অফিসে। হামলায় গাবতলী থানা বিএনপি, ছাত্রদল, যুবদল, স্বেসাসেবক দল ও শ্রমিক দলের নেতাকর্মীরা আহত ও গুলিবিদ্ধ হয়েছে। থানা ছাত্রদলের সভাপতি এমআর হাসান পলাশ, গাবতলী থানা স্বেচ্ছাসেবক দলের আহবায়ক রাকিবুল হাসান হিরু, থানা ছাত্রদলের সাধারণ সম্পাদক এস এম রাঙ্গা, পৌর ছাত্রদলের সভাপতি জাকিরুল ইসলাম লুকু, দুগাহাটা ছাত্রদলের যুগ্ম আহবায়ক আশিক হাসানসহ আরও অনেকে গুলিবিদ্ধ এবং পৌর যুবদলের সাবেক আহবায়ক হারুনুর রশিদ হারুন, পৌর ছাত্রদল নেতা আলামিন, যবদল নেতা সেলিম, আলিম, সিপন, শ্রমিক দল নেতা জুয়েল আহমেদসহ বহু নেতাকর্মীকে গুরুতর আহত করা ও পৌর যুবদল নেতা রনি’র ব্যবসা প্রতিষ্ঠান থেকে প্রায় লক্ষাধিক টাকার মালামাল লুট করা হয়েছে।

শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ৪১তম শাহাদাতিবার্ষিকী উপলক্ষে বিএনপি ঘোষিত কর্মসুচি পালনকালে আজ রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় আওয়ামী লীগ ও ক্ষমতাসীন দলের পেটোয়া বাহিনী হামলা চালিয়েছে বলেও অভিযোগ করেন তিনি।

হামলার তথ্য তুলে ধরে বিএনপির এই নেতা বলেন, রোববার কেরানীগঞ্জ উপজেলা দক্ষিণ বিএনপির উদ্যোগে শাহাদতবার্ষিকী উপলক্ষে নিত্যপ্রয়োজনীয় খাদ্য-সামগ্রী অসহায় ও দুস্থদের মাঝে বিতরণের জন্য জিঞ্জিরাস্থ কেরানীগঞ্জ বিএনপি’র প্রধান কার্যালয়ে প্যাকেটিং করার সময় আওয়ামী নেতা ও ইউনিয়ন চেয়ারম্যান সাকুর হোসেন সাকুর নেতৃত্বে আওয়ামী সন্ত্রাসীরা দেশীয় অস্ত্র এবং লাঠিসোটা নিয়ে বিএনপি’র কার্যায়ের সামনে স্টেজ ভাংচুর করে এবং ফেস্টুন, ব্যানার, পোষ্টার ছিরে ফেলে। পরবর্তীতে কার্যালয়ের ভিতরে প্রবেশ করে বিএনপি নেতাকর্মীদের ওপর অতর্কিত হামলা করে ব্যাপক ভাংচুর চালায় এবং কার্যালয়ের ভিতরে নেতাকর্মীদের অবরুদ্ধ করে মুল ফটকে তালাবদ্ধ করে, এতে ৩০ জনের অধিক নেতাকর্মী গুরুত্বর আহত হয়।

আহতদের মধ্যে রয়েছেন- মো. রুহুল আমিন-সিনিয়র সহ সভাপতি কেরানীগঞ্জ দক্ষিণ উপজেলা স্বেচ্ছাসেবক দল, জহিরুল ইসলাম মামুন-সদস্য কেরানীগঞ্জ দক্ষিণ উপজেলা স্বেচ্ছাসেবক দল, রাশেদুল ইসলাম ইমন-সাবেক সহ সাধারণ সম্পাদক কেরানীগঞ্জ দক্ষিণ উপজেলা যুবদল, সাফিন আহমেদ-সদস্য ঢাকা দক্ষিণ জেলা ছাত্রদল, মো. আলী-সহ সভাপতি জিঞ্জিরা ইউনিয়ন যুবদল, আল-আমিন সুজন-সহ সাংগঠনিক সম্পাদক কেরানীগঞ্জ দক্ষিণ উপজেলা তাঁতীদল, কাউছার, সদস্য কেরানীগঞ্জ দক্ষিণ উপজেলা স্বেচ্ছাসেবক দল, ইমরান- সদস্য কেরানীগঞ্জ দক্ষিণ উপজেলা তাঁতীদল, মো. এরশাদ-অফিস স্টাফ কেরানীগঞ্জ জেলা বিএনপি কার্যালয় সহ ৩০ জনের অধিক নেতাকর্মী।

বেলা ১২টায় খাগড়াছড়ির তবলছড়ি গ্রীণ হিল কলেজে ছাত্রদল নেতাকর্মীদের উপর কলেজ ছাত্রলীগের সভাপতি মোঃ হুমায়ন ও সাধারণ সম্পাদক আল আমিনের নেতৃত্বে ১০/১৫ জন ছাত্রলীগ সন্ত্রাসীরা অতর্কিত হামলা চালায়। হামলায় আহত হয়- মো. ফারুক-যুগ্ম আহবায়ক- কলেজ ছাত্রদল, নাজমুল এলাহী-১ম বর্ষের সভাপতি, ছাত্রদল নেতা-সালাম ও আরিফ সহ প্রমুখ।

মাটিরাংঙ্গা বিএনপি’র কার্যালয়ের সামনে জড়ো হলে আওয়ামীলীগ, যুবলীগ ও ছাত্রলীগ সন্ত্রাসীরা হামলা চালায়। এসময় আহত হয়-নুরুল আলম নুরু-সহ সভাপতি মাটিরাঙ্গা পৌর বিএনপি, নারায়ণ ত্রিপুরা-যুগ্ম সম্পাদক মাটিরাঙ্গা পৌর বিএনপি, দেবাশীষ দত্ত আশিষ-যুগ্ম সম্পাদক মাটিরাঙ্গা পৌর বিএনপি, আলাউদ্দিন চৌধুরী-সহ সভাপতি জেলা ছাত্রদল, ওমর ফারুক-যুগ্ম আহবায়ক পৌর ছাত্রদল, আব্দুর রহমান রানা-সদস্য সচিব পৌর ছাত্রদল সহ ২৮ জন নেতাকর্মী।

জিয়াউর রহমান বীর উত্তম এর ৪১তম শাহদাৎ বার্ষিকীর কর্মসূচি পালনের প্রস্তুতিকালে পুরান ঢাকার নয়াবাজারস্থ ঢাকা মহানগর বিএনপি’র কার্যালয়ে বংশাল থানার পুলিশ অতর্কিত হামলা, কার্যালয়ে তালা লাগানোসহ নেতাকর্মীদেরকে আটক করেছে। বরিশাল উত্তর জেলার গৌরনদী উপজেলা বিএনপি শাহাদৎ বার্ষিকীর কর্মসূচিতে যাওয়ার সময় আওয়ামী সন্ত্রাসীরা অতর্কিত হামলা চালায়। এসময় আহত হয়- মো. মনির হাওলাদার- সাংগঠনিক সম্পাদক গৌরনদী উপজেলা যুবদল, গোলাম মাহতাব- সাবেক সাধারণ সম্পাদক ও সাবেক সহ সভাপতি ৩ নং ওয়ার্ড যুবদল। হবিগঞ্জ জেলার চুনারুঘাট উপজেলায় কেন্দ্র ঘোষিত কর্মসূচি চলার সময় আইন শৃঙ্খলা বাহিনী হামলা চালিয়ে ২ জনকে গ্রেফতার করে। তারা হলেন- মো. মানিক মিয়া- আহ্বায়ক চুনারুঘাট উপজেলা তাঁতীদল, ফজুল তালুকদার- ছাত্রদল নেতা। এসময় আইন শৃঙ্খলা বাহিনীর হামলায় আহত হন- মারুফ মিয়া-সদস্য সচিব চুনারুঘাট উপজেলা ছাত্রদল, মাহমুদুর রহমান জাপ্পি-সদস্য চুনারুঘাট সরকারি কলেজ ছাত্রদল, রতন মাহফুজ ফয়সাল-যুগ্ম আহ্বায়ক চুনারুঘাট সরকারি কলেজ ছাত্রদল, আব্দুস সালাম রিপন-ছাত্রদল নেতা চুনারুঘাট সরকারি কলেজ ছাত্রদল, আশরাফুল ইসলাম সোহাগ-৬ নং ইউনিয়ন ছাত্রদল, সুয়েব মিয়া-৩ নং দেওরগাছ ইউনিয়ন ছাত্রদলসহ আরো অনেকে।

রুহুল কবির রিজভী দেশব্যাপী শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ৪১তম শাহাদাৎবার্ষিকী উপলক্ষে শান্তিপূর্ণভাবে কর্মসূচি পালনকালে সরকারদলীয় সন্ত্রাসীদের দ্বারা বিএনপি এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীদের ওপর নারকীয় হামলা ও পুলিশী গ্রেফতারের ঘটনায় আমি তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান এবং অবিলম্বে গ্রেফতারকৃত নেতাকর্মীদের নিঃশর্ত মুক্তির জোর দাবি জানান।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রিজভী

৭ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ