Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

পটুয়াখালীতে কলেজ শিক্ষার্থীর উপর হামলার প্রতিবাদে বিক্ষোভ মিছিল গ্রেফতার-১

পটুয়াখালী সংবাদদাতা | প্রকাশের সময় : ২৯ মে, ২০২২, ৮:১৬ পিএম

পটুয়াখালী সরকারী কলেজের মেধাবী শিক্ষার্থী নাঈমুল ইসলাম এর উপর সন্ত্রাসী হামলার প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে কলেজের সাধারণ শিক্ষার্থীরা। এ হামলায় জড়িত থাকার অভিযোগে মোঃ হাসান নামের এক দোকান কর্মচারীকে গ্রেফতার করে আদালতে পাঠিয়ে পুলিশ।

রবিবার (২৯ মে) সকাল সাড়ে ১০ টায় পটুয়াখালী সরকারি কলেজ ক্যাম্পাস থেকে বৃষ্টি উপেক্ষা করে একটি বিক্ষোভ মিছিল বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে প্রেসক্লাবের সামনে গিয়ে মানববন্ধনে মিলিত হয়। অনুষ্ঠিত মানববন্ধনে পটুয়াখালী সরকারি কলেজের উদ্ভিদ বিজ্ঞান বিভাগের ৩য় বর্ষের শিক্ষার্থী মোঃ শাহাবুদ্দিন শিহাব বলেন, এই প্রতিবাদ বিক্ষোভ মিছিল শুধু আমাদের জন্য নয়। এই প্রতিবাদ বিক্ষোভ মিছিল বাংলাদেশের সকল শিক্ষার্থীদের নিরাপত্তার দাবি আদায়ের জন্য। পটুয়াখালী সরকারি কলেজের সাধারণ শিক্ষার্থী নাঈমুল গতকাল হামলার স্বীকার হয়েছে তাকে রক্তাক্ত জখম করা হয়েছে। আমরা একত্রিত হয় এর প্রতিবাদ জানাচ্ছি ভবিষ্যতে যেন আর কোন শিক্ষার্থীদের উপরে হামলা না হয় ।আমরা হামলাকারী হাসানের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাই। যা দেখে কোন শিক্ষার্থীর উপরে হামলা করার আগে ভাবিয়ে তুলবে দুষ্কৃতকারীদের ।

প্রাণী প্রাণীবিদ্যা বিভাগের ২য় বর্ষের শিক্ষার্থী নীপা আক্তার বলেন, আমাদের সহপাঠী নাঈমুল ইসলামের উপরে হামলা হয়েছে তার সঠিক বিচার চাই। শিক্ষা নিতে কলেজে এসে সাধারণ শিক্ষার্থীরা এভাবে হামলার স্বীকার হলে উন্নত দেশ এবং উন্নত জাতি গঠনে পিছিয়ে পরতে হবে । আমাদের কলেজে শান্ত পরিবেশ ও শিক্ষার সুষ্ঠু পরিবেশ তৈরির দাবি জানাই প্রশাসনের কাছে। যাতে আমরা নির্বিঘ্নে কলেজে আসা যাওয়া করতে পারি, সুষ্ঠু ও শান্ত পরিবেশে ক্লাস করতে পারি।

মানববন্ধনে আরও বক্তব্য রাখেন, গনিত বিভাগের তৃতীয় বর্ষে শিক্ষার্থী বর্না আক্তার, শারিয়ার সাকিল, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী নিলয় ও মোঃ বেল্লাল হোসেন।
বক্তারা নাঈমের উপর হামলাকারী হাসানের কঠোর বিচারের দাবি জানান। এ হামলার সুষ্ঠু বিচার না হলে তারা আরও কঠোর আন্দোলন কর্মসূচি ডাকার হুশিয়ারি দিয়েছেন।

এর আগে শনিবার (২৮ মে) দুপুরে কলেজের সামনের 'কলেজ কম্পিউটার' নামের একটি দোকানে ফরম তুলতে যায় পটুয়াখালী সরকারি কলেজের গনিত বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী নাঈমুল ইসলামসহ তার কয়েকজন সহপাঠী। ফরম তুলতে বিলম্ব হওয়ায় ওই দোকানের কর্মচারী মোঃ হাসানের সাথে বাকবিতন্ডায় জড়িয়ে পারেন তারা। এর এক পর্যায়ে নাঈমুল ইসলামকে ছুড়িকাঘাত করেন দোকানের কর্মচারী হাসান । এতে নাঈমুল গুরুতর আহত হলে সহপাঠী ও স্থানীয়রা তাকে দ্রুত উদ্ধার করে পটুয়াখালী মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে যায়। এ ঘটনার পরে বিক্ষুব্ধ কলেজ শিক্ষার্থীরা ওই দোকানে হামলা চালিয়ে ভাংচুর করেন ।

কলেজে কম্পিউটা দোকানের মালিক মোঃ রকিবুল ইসলাম বলেন, আহত শিক্ষার্থীকে চিকিৎসার জন্য আমাদের পক্ষ থেকে হাসপাতালে নিয়ে যাওয়া হয় । এর কিছুক্ষণ পরে আমার দোকানে অন্য শিক্ষার্থীরা ভাংচুর করেছেন । পরে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন। এতে আমার ১০ থেকে ১২ লক্ষ টাকার ক্ষতি হয়েছে। এবিষয়ে পটুয়াখালী সদর থানায় একটি লিখিত অভিযোগ করা হয়েছে।

পটুয়াখালী সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মনিরুজ্জামান বলেন, এঘটনায় আহত কলেজ শিক্ষার্থীর মা বাদি হয়ে মামলা করেছেন। আমরা একজন আসামিকে গ্রেফতার করে আজকে আদালতে পাঠিয়েছি। দোকানের মালিক যে অভিযোগ দিয়েছে তার তদন্ত চলছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গ্রেফতার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ