Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ফিনল্যান্ডে বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দিয়েছে রাশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ মে, ২০২২, ৮:০৫ পিএম

ফিনল্যান্ডে বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দিয়েছে রাশিয়া। স্থানীয় সময় শুক্রবার রাতে রাশিয়া দেশটিতে বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দেয় বলে জানিয়েছে ফিনল্যান্ড কর্তৃপক্ষ। দেশটির বিদ্যুৎ অপারেটর ফিনগ্রিড শনিবার সিএনএনকে বিষয়টি নিশ্চিত করেছে।
ফিনগ্রিড জানিয়েছে, পেমেন্ট দেওয়ার সমস্যার কারণে রাশিয়া বিদ্যুৎ রপ্তানি স্থগিত করছে।
ফিনগ্রিডের পাওয়ার সিস্টেম অপারেশনের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট রেইমা পাইভিনেন বলেছেন, স্থানীয় সময় শুক্রবার রাত ১২টায় বিদ্যুৎ সরবরাহ কার্যকরভাবে বিচ্ছিন্ন করা হয়। তিনি আরও বলেছেন, রাশিয়ার এই বিদ্যুৎ সরবরাহ স্থগিতাদেশ ফিনল্যান্ডের ওপর তেমন কোনো প্রভাব ফেলবে। তিনি নিশ্চিত করেছেন, ফিনল্যান্ড এই সংকট মোকাবিলা করতে সক্ষম। কারণ রাশিয়ার সরবরাহকৃত বিদ্যুৎ ফিনল্যান্ডের মোট বিদ্যুৎ চাহিদার খুবই ছোট্ট একটি অংশ।
রেইমা পাইভিনেন বলেছেন, ‘আমরা গ্রীষ্মের দিকে এগিয়ে যাচ্ছি এবং সেসময়ে তুলনামূলক কম বিদ্যুতের প্রয়োজন হবে। আমরা আত্মবিশ্বাসী যে আগামী শীতে এই বিদ্যুৎ সরবরাহ বন্ধের ফলে তেমন কোনো বড় সমস্যা হবে না।’
এদিকে, ন্যাটোভুক্ত দেশগুলোর পররাষ্ট্র মন্ত্রীদের সঙ্গে শনিবার বার্লিনে একটি অনানুষ্ঠানিক বৈঠকে বসার কথা ছিল সুইডেন ও ফিনল্যান্ডের। ব্রিটিশ গণমাধ্যম বিবিসি জানিয়েছে, পশ্চিমা সামরিক জোট ন্যাটোর সদস্য না হওয়া সত্ত্বেও উভয় দেশ ইউক্রেনে রাশিয়ার আক্রমণের প্রতিক্রিয়ায় ন্যাটোর সদস্যপদের জন্য আবেদন করবে বলে ধারণা করা হচ্ছে।
মস্কো জানিয়েছে, সুইডেন ও ফিনল্যান্ডের ন্যাটোতে যোগ দেওয়ার ইচ্ছাকে হুমকি হিসেবে দেখছে রাশিয়া। সুইডেন ও ফিনল্যান্ডের ন্যাটোর সদস্য হলে দেশ দুটির নিরপেক্ষ অবস্থানকে প্রশ্নবিদ্ধ হবে এবং শীতল যুদ্ধের সময় ফিরে আসবে বলেও মনে করে মস্কো। সূত্র : সিএনএন, বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ